মালয়েশিয়ায় বিদেশি শ্রমের উপর নির্ভরশীল খাতে বিদেশ থেকে কর্মী নিয়োগের আহ্বান জানিয়েছে মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশন (এমইএফ)। করোনার ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে শ্রমিক নিয়োগ অব্যাহত রাখার অনুমতি দিতে সরকারের প্রতি এ আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার (২৭ সেপ্টেম্বর) এমইএফের সভাপতি দাতুক ড. সৈয়দ হুসেইন সৈয়দ হুসমান এক বিবৃতিতে বলেছেন, সরকারের উচিত স্থানীয় বেকারত্বের সমস্যাগুলো খাতভিত্তিক ইস্যুগুলোর সঙ্গে সম্পৃক্ত না করে বিদেশি শ্রম নির্ভর সেক্টরে বিদেশি কর্মী নিয়োগ অব্যাহত রাখা।

এদিকে নিয়োগকর্তারা ব্যবসা পুনরুদ্ধারে শ্রমিক নিয়োগে আগ্রহী হলেও, প্রয়োজনীয় শ্রমিকের চাহিদা পূরণ করতে না পারায় হতাশ হয়ে পড়েছেন। যদিও ৫ লাখের বেশি মালয়েশিয়ান বর্তমানে বেকার।

এক্ষেত্রে যদি প্রয়োজনীয় কর্মী নিয়োগ করা না হয়, মালয়েশিয়ার অর্থনীতি পুনরুদ্ধারের প্রচেষ্টা মারাত্মকভাবে বিপন্ন হবে বলে আশঙ্কা প্রকাশ করেন সৈয়দ হুসাইন।

এমইএফ বলছে, আমাদের অবশ্যই এই বাস্তবতাকে গ্রহণ করে দেশের অর্থনীতির স্বার্থে জরুরিভাবে তা সমাধান করতে হবে। বিদেশি শ্রম একটি সংবেদনশীল বিষয় হলেও সরকারকে অবশ্যই মেনে নিতে হবে যে আসবাবপত্র উৎপাদন শিল্পের মতো উৎপাদন প্রক্রিয়ার কারণে সব শিল্পই আইআর ৪.০ প্রযুক্তি গ্রহণ করতে পারে না।

এদিকে জোরপূর্বক শ্রম ইস্যুতে মন্তব্য করে সৈয়দ হুসেইন বলেন, দেশের অধিকাংশ নিয়োগকর্তা দায়িত্বশীল, যারা তাদের কর্মচারীদের ভালো যত্ন নেন। কিন্তু কিছু দায়িত্বহীন নিয়োগকর্তা আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সংশ্লিষ্ট সমস্যা সৃষ্টি করে।এমইএফ এই ধরনের দায়িত্বজ্ঞানহীন নিয়োগকর্তাদের নিন্দা জানায়, যারা দেশের ভাবমূর্তি নষ্ট করছে।

সৈয়দ হুসেইন আশাবাদী, বন্ধ থাকা ব্যবসাগুলো পুনরায় চালু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের কর্মসংস্থানের বাজারে উন্নতি হবে, ফলে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এবং বৃহৎ বহুজাতিক কোম্পানি দেশে আকৃষ্ট হবে।

জেডএস