গতকাল সোমবার, দিনটি ছিল যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের সনাতন ধর্মাবলম্বীদের জন্য আনন্দের একটি দিন। কারণ নতুন একটি মন্দির স্থাপনের মধ্য দিয়ে তাদের দীর্ঘদিনের  আশা পূরণ হলো। 

রাজ্যে ওয়ারেন সিটিতে প্রায় ১ মিলিয়ন ডলার দিয়ে মন্দিরটি কেনা হয়েছে। মন্দিরটির নাম দেওয়া হয়েছে টেম্পল অব জয় ( আনন্দ আশ্রম)। কিন্তু মন্দিরটি শিব মন্দির হিসেবে পরিচিত হবে। আর এই মন্দিরের অর্থায়ন করছেন বিশিষ্ট চিকিৎসক ডা. দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধা।

মিশিগানে হিন্দু জনসংখ্যা প্রতিবছরই বাড়ছে। সে তুলনায় বাঙালি হিন্দুদের মন্দিরের সংখ্যা সেখানে কম বলে অভিযোগ তাদের। আর তাই সেখানকার হিন্দুরা অনেক দিন ধরেই আরেকটি বড় মন্দির স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন। 

মিশিগানে কয়েক হাজার হিন্দু ধর্মাবলম্বী মানুষ বাস করেন। এর মধ্যে  হ্যামট্রাম্যাক, ডেট্রয়েট, ওয়ারেন, স্টার্লিং হাইটস, ট্রয়, নোভাই, লিভোনিয়া সিটিতে মূলত অধিকংশ হিন্দু পরিবারের বসবাস। 

সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত মন্দিরটিতে রয়েছে চেয়ারম্যান রুম, কফি রুম, চিলড্রেন অবজারভেশন রুম, চিলড্রেন প্লে রুম, সুসজ্জিত কর্মাশিয়াল কিচেন, পূজার ঘর এবং প্রশস্ত ও মার্জিত বেনকুয়েট হল। পূজার ঘর ও বেনকুয়েট হলের ধারণ ক্ষমতা  ৪৯০ জন। মন্দিটির সংস্কারে আরও প্রায় ৫ লাখ ডলার খরচ করা হবে। মন্দিরের সামনে সার্কুলার ড্রাইভে বসানো হবে ৭ ফুট উচ্চতার শিব মূর্তি, আধুনিকীকরন করা হবে মন্দিরের সদর দরজা।  

মন্দিরে প্রবেশ উপলক্ষে সোমবার বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। পূজা করেন পূর্নেন্দু চক্রবর্তী অপু। পূজা শেষে ডা: দেবাশীষ মৃধা, তার সহধর্মিনী চিনু মৃধা এবং কন্যা অমিতাসহ উপস্থিত সুধীজনকে নিয়ে ফিতা কেটে কীর্তন সহকারে মন্দিরে প্রবেশ করেন। 

পরে সুধীজনের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন  ডা. দেবাশীষ মৃধা, তার সহধর্মিনী চিনু মৃধা, ইঞ্জিনিয়ার রতন হাওলাদার, রাখি রঞ্জন রায়, সৌরভ চৌধুরী, আশুতোষ চৌধুরী, অজিত দাশ, পূর্নেন্দু চক্রবর্তী অপু। 

উপস্থিত ছিলেন- কমলেন্দু পাল, স্বদেশ রঞ্জন সরকার, কালি শঙ্কর দেব, তপন শিকদার, হিরা লাল কপালী, টিটু দত্ত, অসিত রঞ্জন চৌধুরী, অশোক দাশ, প্রশান্ত দাশ, অপূর্ব কান্তি চৌধুরী, স্বপন পাল, দিপক রায়, বাবুল পাল, ইঞ্জিনিয়ার তন্ময় আচার্য্য, ধ্রুব দেব, গৌরব চৌধুরী, গৌরি আচার্য্য, রুপাঞ্জলি চৌধুরী, সুপর্না চৌধুরী, জয়া দত্ত, রিমা ধর, সঙ্গীতা পালসহ আরও অনেক।

চিনু মৃধা বলেন, আমরা গর্বিত যে মন্দিরটি সুন্দর একটি জায়গায় প্রতিষ্ঠিত করতে পেরেছি। আমাদের অনেকদিন থেকেই আশা এবং পরিকল্পনা ছিল  এমন কিছু করার যাতে সবাই উপকৃত হয়।  

দেবাশীষ মৃধা বলেন, আমাদের জন্ম হয়েছে আনন্দের জন্য, আমরা বেড়ে উঠি আনন্দের মধ্য দিয়ে, আমরা বেঁচে থাকি আনন্দ পাওয়া আর দেওয়ার জন্য। আবার আমরা এই পৃথিবী থেকে বিলীন হতে চাই আনন্দের মধ্য দিয়ে। তাই তিনি মন্দিরের নামকরণের জন্য প্রস্তাব করেন টেম্পল অব জয় ( আনন্দ আশ্রম)। চিনু মৃধা তার সাথে যোগ করে বলেন যদিও কাগজে কলমে এটির নাম হবে টেম্পল অব জয়, কিন্তু মন্দিরটি পরিচিত হবে শিব মন্দির হিসেবে। তিনি সকলকে আমন্ত্রণ জানান এই মন্দিরে এসে আনন্দ এবং উপাসনা করার জন্য।

এনএফ