যুক্তরাষ্ট্রের স্থানীয় সরকার নির্বাচনে মুসলিম প্রার্থীদের জয়জয়কার। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্য ও সিটির নির্বাচনে অংশ নিয়ে অতীতের তুলনায় অনেক ভালো ফলাফল করেছেন মুসলিম আমেরিকানরা। তাদের মধ্যে বাংলাদেশি, পাকিস্তানি ও আরব বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যাই বেশি। বিশেষ করে ২ নভেম্বরের নির্বাচনে কুইন্স সিভিল কোর্টের বিচারক হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান অ্যাটর্নি সোমা সাঈদ ও নগরীর ৩৯ ডিস্ট্রিক থেকে কাউন্সিল ওম্যান হিসেবে শাহানা হানিফ নির্বাচিত হয়ে নিউইয়র্ক সিটির মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের দ্বার উন্মোচন করেছেন।

বিশিষ্ট বিজ্ঞানী একুশে পদকপ্রাপ্ত লেখক, মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিউজার্সি অঙ্গরাজ্যের প্লেট বরো টাউনশিপের কাউন্সিলম্যান পদে পুনর্নির্বাচিত হয়েছেন। ড. নবী ২০০৭ সাল থেকে দীর্ঘদিন ধরে দক্ষতার সাথে কাউন্সিলম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এবার তিনি তিন বছরের জন্য নির্বাচিত হলেন।

এদিকে পেনসিলভানিয়ার ডেলওয়ার কাউন্টির মেলবোর্ন বরোর মেয়র হয়েছেন বাংলাদেশি আমেরিকান মাহবুবুল তৈয়ব। যুক্তরাষ্ট্রে কোনো শহরে তিনিই প্রথম কোনো বাংলাদেশি মেয়র নির্বাচিত হলেন।

মিশিগানের দুটি পৃথক শহরে মেয়র নির্বাচিত হয়েছেন দুই জন মুসলিম আমেরিকান। মিশিগানের ডেয়ারবর্ন সিটিতে প্রথম মুসলিম কোনো মেয়র নির্বাচিত হলেন আরব বংশোদ্ভূত মুসলিম আমেরিকান আব্দুল্লাহ হামমুদ।

মিশিগানের হামট্রাক সিটিতেও মেয়র নির্বাচিত হয়েছেন ইয়েমেনি বংশোদ্ভূত আমেরিকান মুসলিম আমের গালিব।

নিউজার্সি অ্যাসেম্বলিতে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন সায়মা আলী হায়দার। তিনি প্রথম আমেরিকান মুসলিম হিসেবে নিউজার্সির আইনসভায় প্রবেশ করবেন। বোস্টন সিটিতে কাউন্সিলওম্যান পদে নির্বাচিত হয়েছেন আরেক মুসলিম আনিসা ইসায়েবি-জর্জ।

এসএসএইচ