মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সংযুক্ত আরব আমিরাত। ১৯৭১ সালের ২ ডিসেম্বর ব্রিটিশদের হাত থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটি ৫০তম স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করবে। এ উপলক্ষে আমিরাতের সাতটি শহরকে অপরূপ সাজে সাজানো হয়েছে। ১৯৭১ সালে ১৪ দিনের ব্যবধানে ১৬ ডিসেম্বর স্বাধীন হয়েছিল বাংলাদেশ।

আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, উম্ম আল কোয়াইন-সহ আমিরাতের প্রধান প্রধান সড়কসহ শহরের সড়কগুলো জাতীয় পতাকার পাশাপাশি আলোকিত ফিফটি শোভা বাড়াচ্ছে এখন থেকেই।

মোটর র‍্যালি, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, আতশবাজি, উঁচু ভবনে রঙ বেরঙের সাজ আর আলোর ঝলকানি দৃষ্টি কাড়ছে। আমিরাতকে সাজানো হয়েছে নানা রঙের ব্যানার, ফেস্টুন আর আলোর ঝলকানিতে। ফলে অপূর্ব হয়ে উঠেছে দালানগুলো। স্কুল-কলেজ, অফিস-আদালত, সুপার ও হাইপার মার্কেটও সেজেছে নানা সাজে।

দিবসটি উদযাপনের লক্ষ্যে আরবের অধিবাসীরা আমিরাতের শেখদের ছবি ও পতাকা দিয়ে নিজেদের গাড়ি সাজিয়েছে। আমিরাতের বিভাগীয় শহরের কর্ণেস পাড়ে রাতে সেসব গাড়ির প্রদর্শনী দেখানো হয়। আনন্দ ভাগাভাগি করার লক্ষ্যে ও আরব অধিবাসীদের উৎসাহ দিতে শহরের বিভিন্ন মহাসড়কেও সে রাতে আমিরাতে বিভিন্ন দেশের প্রবাসীসহ অভিবাসী পর্যটকের ভিড় জমে।

এছাড়া বড় বড় শপিং মলগুলোতে দিবসটি উপলক্ষে উৎসবের আমেজ লক্ষণীয়। ভিন্ন তালিকায় ন্যাশনাল ডে ফ্যাশন শোসহ আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা আয়োজন ও পণ্যে বিশেষ ছাড় রেখেছে শপিং মলগুলো।

এদিকে আবুধাবি-শেখ খলিফা বিন যায়েদ আল-নাহিয়ান, দুবাই-শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম, শারজাহ-শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাশিমি, আজমান-শেখ হুমাইদ বিন রশিদ আল-নুয়াইমি, ফুজাইরাহ-শেখ মোহাম্মদ বিন হামাদ বিন মোহাম্মদ আশ-শারকি, রাস আল খাইমাহ-শেখ সৌদ বিন শাকর আল-কাশিমি ও উম্ম আল কোয়াইন-শেখ সৌদ বিন রশিদ আল-মু’আল্লা ৫০তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত অভিবাসীদের অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন।

এ বছর সাপ্তাহিক ছুটিসহ চার দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বেসরকারি খাতে ছুটি থাকছে তিন দিন।

এসএসএইচ