গুগল লোকাল গাইডসের ‘গাইডিং স্টার’ হলেন মালয়েশিয়া প্রবাসী তথ্য-প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার। এ বছর মোট ৫০ জনকে গাইডিং স্টার অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এর মধ্য থেকে কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে গাইডিং স্টার অ্যাওয়ার্ড পেলেন পাভেল সারওয়ার। 

৮ ডিসেম্বর রাতে ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এক অনুষ্ঠান থেকে এ ঘোষণা দেওয়া হয়। এতে সূচনা বক্তব্য দেন ভাইস প্রেসিডেন্ট ও জিএম জিও ক্রিস ফিলিপস। গুগল ম্যাপস, লোকাল গাইডস টিম থেকে মারা চমস্কি, ইয়ান লিডার, জিন চোই, ক্যারোলিনা পিসকিউইচ, রায়ান কামিনস্কি, নীল জোশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে ৫০ জন গাইডিং স্টারের এ বছরের সামগ্রিক কর্মকাণ্ড সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়। পাঁচটি ক্যাটাগরিতে ৫০ জনের নাম ঘোষণা করেন কমিউনিটি ম্যানেজার ট্রেসি চাপিল।

লোকাল গাইডস গুগলের একটি পরিষেবা। এটি গুগল ম্যাপভিত্তিক একটি প্লাটফর্ম, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে অবদান রাখেন, তাদের বলা হয় লোকাল গাইড।

২০১৬ সাল থেকে প্রতিবছর নির্বাচিত সেরা লোকাল গাইডদের নিয়ে গুগল হেডকোয়ার্টার সম্মেলন করলেও করোনার কারণে গত বছর থেকে এ আয়োজন বন্ধ রয়েছে। তাই লোকাল গাইডসদের কাজের স্বীকৃতিস্বরূপ গুগল চালু করেছে গাইডিং স্টার অ্যাওয়ার্ড।
 
২০১৭ সালে গুগলের আমন্ত্রণে পাভেল সারওয়ার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে কোম্পানিটির প্রধান কার্যালয়ে যান। ২০১৮ সালে গুগল ক্রাউডসোর্স থেকে সেরা কমিউনিটি লিডারের অ্যাওয়ার্ড পান তিনি।

গতবছর পাভেল সারওয়ারের স্ত্রী সুমাইয়া জাফরিন চৌধুরী হেল্পফুল হিরো ক্যাটাগরিতে গাইডিং স্টার পেয়েছেন। সুমাইয়া জাফরিন গুগল লোকাল গাইডের কানেক্ট মডারেটর হিসেবে কাজ করছেন। ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লোকাল গাইডস সামিটের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হন সুমাইয়া। ২০১৭ সালে আন্তর্জাতিক নারী দিবসে সুমাইয়াকে নিয়ে গুগল লোকাল গাইড থেকে ফিচার প্রকাশ করা হয়। সেখানে তাকে সারা বিশ্বের জন্য অনুপ্রেরণাদায়ী নারী ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করা হয়।

২০১৮ সালে ভালোবাসা দিবস উপলক্ষে পাভেল সারওয়ার-সুমাইয়া দম্পতিকে নিয়ে ফিচার প্রকাশ করে গুগল। গুগলের অফিসিয়াল ব্লগে ও লোকাল গাইডসের অফিসিয়াল ফোরাম লোকাল গাইডস কানেক্টে ‘মিট দ্য কাপল দ্যাট গাইডস টুগেদার’ শিরোনামে ফিচারটি প্রকাশিত হয়।

আরএইচ