প্রতীকী ছবি

বিয়ে আল্লাহ তাআলার হুকুম। বিয়ের পর স্বাভাবিকভাবে-ই স্বামী-স্ত্রীর বিশেষ সম্পর্ক হয়, যেটা আমাদের সমাজে সহবাস হিসেবে সমধিকভাবে পরিচিত। এখন প্রশ্ন হলো- স্ত্রীর সাথে সহবাস করার সময় স্বামীর গায়ে যে জামা-কাপড় থাকে, তাতে নাপাকি না লাগলেও কি জামা-কাপড় ধৌত করতে হবে?

এই প্রশ্নের উত্তর হলো- স্ত্রী সহবাসের কারণে জামা-কাপড় নাপাক হয়ে যায় না। বরং কাপড়ে নাপাকি লাগলে— তা নাপাক হয় এবং ধৌত করে পবিত্র করে নিতে হয়। অন্যথায় নাপাকি না লাগলে, কাপড় নাপাক হয় না।

আল্লাহর রাসুল (সা.) সাহাবি আম্মার (রা.)-কে বলেন, ‘হে আম্মার! নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়। যথা- ১. পায়খানা, ২. প্রশ্রাব, ৩. বমি, ৪. রক্ত, ৫. বীর্য। (সুনানে দারা কুতনি, হাদিস : ৪৫৮)

ফিকহের গ্রন্থগুলোতে রয়েছে যে, ‘নিশ্চয় যেসব জিনিস মানুষের শরীর থেকে বের হলে অজু অথবা গোসল ওয়াজিব হয়ে যায় তা নাপাক। যেমন- পেশাব, পায়খানা, ওদী, মযী, বীর্য, হায়েয এবং নেফাসের রক্ত। (বাদাইয়িউস সানায়ী ১/৬০ আলমুহীতুল বুরহানী ১/৫০)

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক  প্রবন্ধ-নিবন্ধ এবং জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com