মেলবোর্নে সবচেয়ে বড় মসজিদ। ছবি : এমজিএম

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ভিক্টোরিয়া প্রদেশের সর্ববৃহৎ মসজিদের যাত্রা শুরু হয়েছে। উদ্বোধনের সময় কয়েকশ মুসল্লি অংশ গ্রহণ করেন। মুসলিমরা প্রায় এক দশক আগে মসজিদটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করে।

রোববার (১৩ মার্চ) শহরের মুসলিম কমিউনিটির দীর্ঘ প্রচেষ্টা ও অপেক্ষার পর অবশেষে গত মসজিদটি উদ্বোধন করা হয়।

উদ্যোগ গ্রহণের পর তহবিল সংগ্রহ, পরিকল্পনা ও নির্মাণেই কেটে গেছে দীর্ঘ সময়। যখন মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়— তখন এটি একটি চারণভূমি ছিল। এখন তা উন্ডহাম কাউন্সিলের শহরতলিতে পরিণত হয়েছে।

মসজিদটির নান্দনিক ছবি।
মেলবোর্ন গ্রান্ড মসজিদের অন্যতম উদ্যোক্তা হলেন ওয়েরিবি ইসলামিক সেন্টারের সভাপতি রেফায়ি রহিম। শুরুর দিনগুলো সম্পর্কে তিনি সংবাদমাধ্যমকে বলেন, এটি যখন খালি ছিল আমি তখন সেখানে ঘাস কেটেছি। এখন মসজিটটি ৮.৫ মিলিয়ন ডলারের সম্পত্তির ওপর দাঁড়িয়ে আছে। এর পুরো অর্থটিই এসেছে কমিনিউটি সহযোগিতা হিসেবে। পরিকল্পনা অনুসারে এখানে একটি কমিউনিটি হল ও স্পর্টিং সেন্টার নির্মাণ করা হবে।

রেফায়ি রহিম আরও বলেন, ‘সবাই পরস্পরকে বুকে জড়িয়ে ধরে তাদের আনন্দ প্রকাশ করেছে। ২০০৮ সালে প্রকল্পটি শুরু হয়। এটা আমার জীবনের সেরা অর্জন।’

চার সন্তানের বাবা ইবরাহিম দিয়াফ স্থানন্তরিত মসজিদের নিকটবর্তী স্থানে চলে এসেছেন। যেন মসজিদ ও ইসলামিক স্কুলের কাছাকাছি অবস্থান করতে পারেন। তিনি বলেন, এমন একটি স্থানের কাছাকাছি থাকা অবশ্যই গুরুত্বপূর্ণ।

যখন মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়— তখন এটি একটি চারণভূমি ছিল।

মসজিদের ইমাম শায়খ সাঈদ ওয়ারসামা বুলহান বলেন, ‘এই মসজিদ শুধু মুসলমানের জন্য নয়, এটা শুধু বয়স্কদের জন্য নয়, এটা শুধু কমিউনিটির আশ্রয় নয়, এই মসজিদ সবার জন্য।’