রোম সেন্ট্রাল মসজিদ, ইতালি।

রোম সেন্ট্রাল মসজিদ। ইতালির রাজধানী রোমের প্রাণকেন্দ্রে মন্তি পারিয়ালি পর্বতের পাদদেশে অবস্থিত। ৩০ হাজার বর্গমিটারের অধিক এলাকাজুড়ে বিস্তৃত পরিধি। আধুনিক স্থপত্যশিল্পের চমৎকার ডিজাইনে তৈরি এই মসজিদের ভৌগলিক অবস্থান ও আশেপাশের প্রাকৃতিক সৌন্দর্য অনন্য, নান্দনিক ও নয়নাভিরাম।

এটি ইতালির সবচেয়ে বড় মসজিদ। একসঙ্গে প্রায় ১২ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে। তবে দুই ঈদের জামাতে মসজিদের খোলা মাঠসহ সবকিছু মিলিয়ে প্রায় ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে।

সৌদি বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিজের আবেদনের প্রেক্ষিতে ১৯৭৪ সালে এই মসজিদ নির্মাণ অনুমোদন করে ইতালিয়ান সরকার। সরকারি ঘোষণার পরপরই রোম পৌর কর্তৃপক্ষ মসজিদের জায়গাটি দান করে। নির্মাণ কাজ শুরু হয় আরো দশ বছর পর ১৯৮৪ সালে। ১৯৯৫ সালের ২১ জুলাই তৎকালীন রাষ্ট্রপতি স্যান্ড্রো বার্টিনি আনুষ্ঠানিক উদ্বোধন করে।

বিশ্বখ্যাত তিনজন ডিজাইনার ও স্থপতি যথা- ইতালিয়ান স্থপতি পাওলো পোর্টোগেসি, ইতালিয়ান প্রযুক্তি প্রকৌশলী ভিটোরিও জিগলিয়াত্তি ও ইরাকি স্থপতি সামি আল-মুসাবির নকশায় ও তত্ত্বাবধানে প্রায় ১১ বছরেরও অধিক সময়ে এই মসজিদের নির্মাণকাজ সমাপ্ত হয়।

রোমের সেন্ট্রাল মসজিদটি ইতালিয়ান স্থপতি পাওলো পোর্টোগেসির অমর স্থপত্য-কীর্তি হিসেবে গণ্য করা হয়। এই স্থাপনার তিনি মনের মাধুরি মিশিয়ে রোমের স্থাপত্য শিল্পের নমুনা আর ইসলামি স্থপত্যশিল্পের নান্দনিকতার অপূর্ব সমন্বয় করেছেন। চোখধাঁধানো ও মনজুড়ানো এই মসজিদ সকল ধর্মের মানুষকে মুগ্ধ করে।

মসজিদটি তিলতলা বিশিষ্ট। ১ম তলা নামাজের জন্য ব্যবহার করা হয়। এখানে গম্বুজ সাদৃশ্য ১৬টি ঝাড়বাতি রয়েছে। ২৬ মিটার উচ্চতার একটি মিম্বার রয়েছে। যেটি এই মসজিদের শোভাবর্ধন করেছে। ২য় তলা মা’হাদুত দিরাসাতুল ইসলামিয়্যাহ বা ইসলামি শিক্ষাবিষয়ক বিভিন্ন কোর্সে ব্যবহার হয়। আর ৩য় তলা কনফারেন্স রুম হিসেবে ব্যবহার হয়।

রোমের সেন্ট্রাল মসজিদে নামাজের আয়োজনের পাশাপাশি নানা সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমেরও আয়োজন হয়। যেমন, বিয়ে অনুষ্ঠান, বিবাহত্তোর প্রীতি ভোজ তথা ওয়ালিমা আয়োজন, মৃত ব্যক্তির গোসল, জানাজার নামাজ ও দাফন করা, দৈনিক দরসুল কোরআন ও দরসুল হাদিসের আয়োজন এবং বিভিন্ন উপলক্ষে ধর্মীয় সেমিনার আয়োজন। উপরন্তু চিকিৎসাসেবাও প্রদান করে। প্রতিদিন নির্দিষ্ট সময়ে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে মসজিদ চত্বরে ফ্রি চিকিৎসার সেবা দেয়।

সৌদি আরব, মিসর ও মরক্কোর ইসলামি স্কলারদের সমন্বয়ে একটি কমিটি মসজিদের ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে। রোম সেন্ট্রাল মসজিদের বর্তমান প্রধান ইমাম হলো আল-আজহারের গ্র্যাজুয়েট মিসরীয় নাগরিক শায়খ সালাহ রমদান সায়্যিদ।

লেখক : মুহাদ্দিস, ইসলামিয়া মহিলা কামিল মাদরাসা, কক্সবাজার।