প্রতীকী ছবি

মানুষ মরণশীল প্রাণী। সবাই মৃত্যুর স্বাদ নিতেই হবে। কেউ পার পাবে না এই অমোঘ সত্য থেকে। আজ, কাল অথবা আরো পরে পৃথিবী ছাড়তেই হবে। কেউ মারা গেলে তার স্বজন ও প্রতিবেশীদের ওপর পাঁচটি দায়িত্ব বর্তায়। এই দায়িত্বগুলো দ্রুত সম্পাদন করতে হয়। দায়িত্বগুলো হলো, গোসল, কাফন, জানাজা, জানাজা বহন ও দাফন।

মৃত ব্যক্তির দাফন-কাফনে দেরি করতে নিষেধ করা হয়েছে। এক হাদিসে বর্ণিত হয়েছে, ‘হজরত তালহা রা. অসুস্থ ছিলেন। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার খোঁজ-খবর নেয়ার জন্য আসলেন। অতঃপর তাকে দেখে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি তো দেখছি সে মারা গেছে। তোমরা খুব দ্রুততার সাথে কাফন-দাফনের ব্যবস্থা কর এবং আমাকে সংবাদ দাও। কারণ, কোন মুসলমানের লাশ মৃত্যুর পর ( দ্রুত কবরস্থ না করে) তার পরিবারের মাঝে ফেলে রাখা ঠিক নয়। -(আবু দাউদ ২/ ৪৫০)

আরেক হাদিসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত আলী রা.-কে লক্ষ্য করে বলেন, ‘হে আলী! ৩টি জিনিসের ক্ষেত্রে বিলম্ব করবে না। ১. নামাজের যখন সময় আসবে তখন নামাজ আদায় করা থেকে দেরি করবে না। ২. মৃত ব্যক্তির জানাজা যখন উপস্থিত হবে তখন কাফন-দাফন সম্পন্ন করতে দেরি করবে না। ৩. কোন অবিবাহিতা মেয়ের জন্য যখন কোন উপযুক্ত পাত্র পাবে তখন তাকে পাত্রস্থ করা থেকে বিলম্ব করবে না।’ -(তিরমিজি ১/২০৬)

অতএব কেউ ইন্তেকাল করলে যত দ্রুত সম্ভব তার দাফন-কাফন সেরে ফেলা উচিত।

কোনও মৃত ব্যক্তি যদি এতোটা অস্বচ্ছল হয় যে ইন্তেকালের পর দাফন-কাফনের ব্যবস্থা করার মতো তার নিজস্ব কোনও টাকা-পয়সা বা সম্পত্তি নেই, তাহলে কোনও ব্যক্তি কি তার কাফন-দাফন সম্পন্ন করার জন্য জাকাতের টাকা দিতে পারবেন?

 

ইসলামী আইন ও ফেকাহশাস্ত্রবিদদের মতে, মৃত ব্যক্তি যত দরিদ্রই হোন না কেন, তার কাফন-দাফনে জন্য জাকাতের টাকা ব্যবহার করা যাবে না। কারণ,জাকাত আদায়ের ক্ষেত্রে শর্ত হল যাকে দান করা হবে তাকে মালিক বানিয়ে দিতে হবে। কিন্তু মৃত ব্যক্তি কোন কিছুর মালিক হতে পারে না। তাই তার কাফন-দাফনের ক্ষেত্রেও জাকাতের টাকা ব্যবহার করা যাবে না।

সুফিয়ান সাওরী (রহ.) বলেন, ‘কেউ মৃত ব্যক্তির কাফনে কিংবা মৃত ব্যক্তির ঋণ পরিশোধে যাকাতের মাল খরচ করতে পারবে না।’ (মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস: ৭১৭০)

-(মাবসূত, সারাখসী ২/১৫৬; বাদায়েউস সানায়ে ২/১৪৬; ফাতহুল কাদীর ২/১৪৪; তাবয়ীনুল হাকায়েক ২/৫৮;  আলবাহরুর রায়েক ২/২২১; আদ্দুররুল মুখতার ২/২৫৭, ২৮৫, ২৯৭, ৩৪৪, দেওবন্দ ফতোয়া, ১৭৩৬৮০)

এনটি