বয়স্ক হজ, ওমরাযাত্রী ও ইবাদত পালনকারীদের সুবিধার্থে এবং তাদের ইবাদতের বিষয়ে নির্দেশনা দিতে ও ইবাদত পালনে যেকোনও ধরনের সহজতার জন্য মসজিদুল হারামের পক্ষ থেকে 'আজলাল' নামক একটি বিশেষ পরিষেবা  বাস্তবায়ন করা হয়েছে।

আরব নিউজের মতে, প্রোগ্রামটি ফিল্ড অ্যাওয়ারনেস অ্যাফেয়ার্স এজেন্সির একটি উদ্যোগ, যার তত্ত্বাবধায়নে রয়েছে মসজিদুল হারাম এবং মসজিদ নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি।

মসজিদুল হারামের পরিচালক শায়খ মুহাম্মদ বিন আহমাদ আল-শাইছি এই সেবার বিষয়ে বলেন, শরিয়ত মুসলমানদের সাথে বিশেষ করে বয়স্ক ইবাদতকারীদের বিষয়ে নম্রতার প্রতি গুরুত্ব দিয়েছে।

তিনি আরব নিউজকে বলেন, জেনারেল প্রেসিডেন্সির প্রধান ড. আবদুর রহমান আস সুদাইসের নির্দেশে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এজেন্সির আন্ডার সেক্রেটারি, মাজিদ আল-সাইদি সমস্ত পরিষেবা কার্যকরভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা এবিষয়টি নিশ্চিত করতে নিয়মিত কাজের সবধরনের খবরাখরব রাখছেন।

মসজিদ আল-হারামের স্বেচ্ছাসেবক রানিয়া চৌধুরী জানিয়েছেন, স্বেচ্ছাসেবী হিসেবে এখানে আসা প্রত্যেক ইবাদতকারীর কাজগুলো যেন সহজে আদায় সম্ভব হয় তা নিশ্চিত করা আমাদের কর্তব্য।

তিনি বলেন, সবধরনের ইবাদত পালনকারী বিশেষ করে বয়স্ক ইবাদত পালনকারীদের সেবা করা সৌভাগ্যের বিষয়। সেচ্ছাসেবীরা সারা বছর বিশেষত রমজান মাসে প্রবীণ ইবাদতকারীদের সেবায় গুরুত্ব দিয়ে থাকে।

সূত্র : আরব নিউজ

এনটি