হজযাত্রীদের শিশুদের দেখাশোনায় যে উদ্যোগ নিল মক্কার ক্লক টাওয়ার

২০২৩ সালের রমজান মাস থেকে মক্কা ক্লক রয়্যাল টাওয়ারে অবস্থানরত হজ ও ওমরাপালনকারীদের শিশুদের যত্নে বিশেষ সেবা চালু করছে টাওয়ার কর্তৃপক্ষ। ২০২৩ সাল থেকে এই সেবার প্রথম ধাপ চালু হবে। যেখানে একসঙ্গে ১৫০ শিশুর দেখাশোনার ব্যবস্থা থাকবে। ২০২৪ সাল এর দ্বিতীয় ধাপ চালু হবে। ক্লক টাওয়ার হোটেলের সিইও সূত্রে সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

আবদুল আজিজ আল-মুসা বলেছেন, ‘ফেয়ারমন্ট হোটেলে অবস্থানরত হজ ও ওমরাহযাত্রীদের বাচ্চাদের দেখাশোনার জন্য একটি নার্সারি থাকবে। তিনি বলেন, এর ফলে ইবাদতকারীরা নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে সব কাজ সম্পন্ন করতে পারবেন। উচ্চ প্রযুক্তির ব্রেসলেটের মাধ্যমে বাবা-মা সন্তানদের সনাক্ত করতে পারবেন এবং ক্যামেরার মাধ্যমে শিশু যত্নের সুবিধাগুলোও দেখতে পারবেন।  

আল-মুসা আরো জানান, শিশুদের সেবা ও যত্নের এমন উদ্যোগ হজ ও ওমরাহযাত্রীদের জন্য খুবই প্রয়োজন ছিল। কারণ হজ ও ওমরাহ পালনের সময় যাত্রীরা নিশ্চিত থাকতে পারবেন যে তাদের সন্তানদের কেউ দেখাশোনা করছে।

হোটেলের নাসার্রিতে অবস্থানের সময়ে শিশুদেরকে পবিত্র মক্কা নগরী সম্পর্কে ধারণা দেওয়া হবে। বিনোদনের ব্যবস্থার পাশাপাশি শিশুদের উপযোগী মৌলিক ইসলামী শিক্ষাদানের ব্যবস্থা থাকবে। এবং তাদের বাবা-মায়েরা যে হজ বা ওমরাহ পালন করছেন সেই সম্পর্কেও তাদের ধারণা দেওয়া হবে বলে জানান আল-মুসা।

আল-মুসা বলেন, ‘বর্তমানে বিদেশি ইবাদতকারীদের হোটেলে থাকার গড় সময় পাঁচ দিন। তবে সময়সীমা বৃদ্ধির জন্য কাজ করছে কর্তপক্ষ। এর মাধ্যমে অবস্থানের মান উন্নয়ন, ধর্মীয় বিনোদনের স্থান তৈরি, খাদ্য ও পানির স্থান উন্নত করা এবং ওমরাহযাত্রীদের ভ্রমণ ও সাংস্কৃতিক অভিজ্ঞতায় অংশ নেওয়ার সুযোগ বৃদ্ধি করা হবে। ’

হোটেলের ব্যবস্থাপনা পরিচালক সালেম আল-শাহরানি বলেন, ‘ফেয়ারমন্ট মক্কা শিগগির ওমরাহযাত্রীদের থাকার মান উন্নত করার অংশ হিসাবে দুটি নতুন খাবারের আউটলেট খুলবে। বছরে শেষ নাগাদ এশিয়ান খাবার পরিবেশনকারী একটি আউটলেট খোলা হবে এবং ২০২৩ সালের প্রথম তিন মাসের মধ্যে একটি সুশি রেস্তোরাঁ খোলা হবে। ’

এনটি