আধুনিক যুগের ইতিহাসে ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছে ইউরেশিয়ার দেশ তুরস্ক। ভূমিকম্পের পরে  প্রায় দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও হাজার হাজার পরিবার কেবল শোক পালনের জন্য নিখোঁজ স্বজনের লাশ পাওয়ার আকুতি জানাচ্ছে।

ক্ষতিগ্রস্ত দেশটির পাশে দাঁড়িয়েছে পুরো বিশ্ব। নিজ নিজ জায়গা ও সামর্থ্য অনুযায়ী সবাই ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে এসেছেন। অনেকে নিজের একদিনের বেতন দিয়েছেন, কেউবা আবার  সহায়তা তহবিল গঠন করে সাহায্য করছেন।

এবার ভিন্ন এক দৃষ্টান্ত স্থাপন করলেন মেহমেত কাকরুহান নামের ৭৪ বছর বয়সী এক তুর্কি নাগরিক। তিনি ওমরায় যাওয়ার জন্য জমানো সব টাকা তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দান করেছেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওর বরাত এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই, জিও নিউজ ও তুর্কি পোস্ট।

খবরে বলা হয়, ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের বসবাসের জন্য বানানো অস্থায়ী এক ক্যাম্পে আসেন সেই বৃদ্ধ। সেখানে তিনি ক্ষতিগ্রস্তদের পরিদর্শন করেন। এ সময় তিনি ওমরায় যাওয়ার জন্য তার জমানো টাকা ক্ষতিগ্রস্তদের সহায়তায় দান করেন। এই মুহুর্তে তাকে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

খবরে আরও বলা হয়, তিনি জমানো এই টাকায় এ বছর ওমরায় যেতে চেয়েছিলেন। কিন্তু এর মাঝে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য সহায়তা তহবিল গঠনের আহ্বান জানানো হলে তিনি তার ওমরার জন্য জমানো টাকা দান করে দেন।

ওমরার জন্য জমানো সব টাকা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দান করলেন তুর্কিয়ের নাগরিক মেহমেত কাকরুহান

 

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুরস্ক এবং সিরিয়ায় ৪৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। তবে এই প্রাণহানির সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্মরণকালের ভয়াবহ এই ভূমিকম্পে কেবল তুরস্কেই ৩ লাখ ৪৫ হাজারের মতো অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়েছে। এখনও অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

তবে ভূমিকম্পের পর থেকে ঠিক কতসংখ্যক মানুষ এখনও নিখোঁজ রয়েছেন সেবিষয়ে কোনও পরিসংখ্যান প্রকাশ করেনি তুরস্ক এবং সিরিয়া।

রোববার তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এএফএডির ভূমিকম্প ও ঝুঁকি হ্রাস বিভাগের মহাপরিচালক ওরহান তাতার বলেছেন, পূর্ব আনাতোলিয়ান ফল্টটি পাঁচটি ভিন্ন শাখায় বিভক্ত হয়ে গেছে। কেবল মালাটিয়া প্রদেশেই ২৫ কিলোমিটার ফাঁটল পরিমাপ করা হয়েছে।

ভূপৃষ্ঠের ওপর প্রায় ৪০০ কিলোমিটার ফাটল দেখা দিয়েছে। এর ফলে ভূত্বকে বড় ধরনের পরিবর্তন ঘটেছে। তুরস্কে ভূমিকম্পে সবচেয়ে বড় যে ফাটলটি ধরা পড়েছে সেটি ৭ দশমিক ৩ মিটার প্রশস্ত; এর গভীরতা আট থেকে ৯ কিলোমিটার।

সূত্র : মিডেল ইস্ট আই, জিও নিউজ, তুর্কি পোস্ট

এনটি