ছবি : টুইটার

পাকিস্তান, সৌদি আরব, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে গতকল বুধবার (২২ মার্চ) ১৪৪৪ হিজরির রমজানের চাঁদ দেখা গেছে। তারাবি নামাজের মাধ্যমে পবিত্র এ মাসকে স্বাগত জানিয়েছে দেশগুলো।

আত্মশুদ্ধির এই মাসে বিশ্বের সব মুসলিমকে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের জনপ্রিয় ইসলামী আলোচক ও দায়ী আলেম মাওলানা তারিক জামিল।

বুধবার (২২ মার্চ) নিজের মাক্রোব্লগিং সাইট টুইটারে রমজানের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন তিনি। টুইটবার্তায় তিনি আরও বলেন, এই মাসে আমরা বেশি বেশি ইবাদত করবো। এই মাস গুনাহ থেকে তওবা ও বরকত অর্জনের মাস। 

টুইট বার্তার শেষে মাওলানা তারিক জামিল শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

প্রসঙ্গত, মাওলানা তারিক জামিল বিশ্বব্যাপী জনপ্রিয় একজন ইসলামী ব্যক্তিত্ব। ১৯৫৩ সালের ১ অক্টোবার পাকিস্তানের পাঞ্জাবের ঐতিহ্যবাহী এক পরিবারে জন্মগ্রহণ করেন। লাহোরের সেন্ট্রাল মডেল স্কুলে প্রাথমিক পড়াশোনা করে লাহোরের সরকারি বিশ্ববিদ্যালয়ের কলেজে পড়াশোনা শুরু করেন। কিং এডওয়ার্ড মেডিক্যাল কলেজে প্রি-মেডিক্যাল পাঠ শেষ করে এমবিবিএস ভর্তি হন।

এরপর তাবলিগ জামাতের অনুপ্র্রেরণায় মেডিক্যালের পড়াশোনা বাদ দিয়ে তিনি রাইবেন্ডের একটি মাদরাসায় ইসলামী শিক্ষা গ্রহণ করেন। অতঃপর নিজেকে ইসলাম প্রচারের পাশাপাশি সমাজসেবা ও শিক্ষা প্রসারে নিয়োজিত করেন।  

মাওলানা তারিক জামিল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পাঁচ শ মুসলিমের তালিকায় সবসময় শীর্ষ ৫০-এ অন্তর্ভুক্ত হন। ২০২০ ও ২০২১ সালে ধর্মীয় ক্ষেত্রে অবদানের জন্য তিনি পাকিস্তানের প্রাইড অব পারফরম্যান্স পুরস্কার পেয়েছেন।

এনটি