সুস্থ-স্বাভাবিক জীবনে আকস্মিক বিপদ-আপদের মুখোমুখি হতে হয় মানুষকে। কয়েক মুহূর্ত আগেও হাসি-খুশিতে ভরপুর মানুষটার মুখ হঠাৎ কিভাবে বিষাদে পরিণত হয়, ঘূর্ণাক্ষরেও ভাবতে পারেন না কেউ। মানুষের পক্ষে অনাগত সুখ বা দুঃখ কোনও কিছু্ই যে জানা সম্ভব নয় পবিত্র কোরআনেই তা স্পষ্টভাবে বর্ণিত হয়েছে। 

আল্লাহ তায়ালা বলেন, ‘আকাশমণ্ডলী ও পৃথিবীর অদৃশ্য বিষয়ের জ্ঞান আল্লাহরই। তাঁরই কাছে সব কিছু প্রত্যাবর্তিত হবে। সুতরাং তোমরা তাঁর ইবাদত করো এবং তাঁর ওপর নির্ভর করো। তোমরা যা করো, সে সম্পর্কে তোমার প্রতিপালক অনবহিত নন।’ (সুরা : হুদ, আয়াত : ১২৩)

তবে জীবনের এসব বিপদ, দুঃখ, দুর্দশা কখনোই চিরস্থায়ী হয় না। আল্লাহ তায়ালা মূলত মানুষকে পরীক্ষা করেন বিপদ আপদের মাধ্যমে। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব (কখনো) ভয়-ভীতি, (কখনো) ক্ষুধা দিয়ে এবং (কখনো) জানমাল ও ফল-ফসলের ক্ষয়ক্ষতি দিয়ে, আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও।’ (সুরা বাকারা, আয়াত: ১৫৫)

আরেক আয়াতে মহান রাব্বুল আলামিনের ঘোষণা, ‘তোমরা তোমাদের জান-সম্পদের ক্ষেত্রে অবশ্যই পরীক্ষার মুখোমুখি হবে। আর তোমরা আহলে কিতাব ও মুশরিকদের পক্ষ থেকে অনেক পীড়াদায়ক কথা শুনবে। তোমরা যদি ধৈর্য ও তাকওয়া অবলম্বন করো, তাহলে অবশ্যই তা বড় সাহসিকতার কাজ।’ (সুরা আলে ইমরান, আয়াত: ১৮৬)

তবে আল্লাহ তায়ালা মানুষকে এমন কোনও বিপদ দেন না যার কোনও প্রতিকার নেই বা যে বিপদ মানুষের ধৈর্য্যের সীমা ছাড়িয়ে যায়। কোরআনে আল্লাহ তায়ালা বলেন,‘আল্লাহ কারো উপর এমন কোন দায়িত্ব চাপিয়ে দেন না যা তার সাধ্যাতীত। সে ভাল যা উপার্জন করে তার প্রতিফল তারই, আর মন্দ যা কামাই করে তার প্রতিফল তার উপরই বার্তায়। হে আমাদের রব! যদি আমরা বিস্মৃত হই অথবা ভুল করি তবে আপনি আমাদেরকে পাকড়াও করবেন না... (বাকারা, আয়াত, ২৮৬)

মানুষের উচিত যেকোনও বিপদে ধৈর্য ধারণ করা এবং কোরআন হাদিসে নির্দেশিত পন্থা অবলম্বন করা। বিপদ আপদ, অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেতে আল্লাহর রাসূল যেসব আমল ও দোয়া শিক্ষা দিয়েছেন তার ওপর আমল করা। 

আবু দাউদ শরিফে বর্ণিত আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই দোয়াটি পড়া উচিত-

দোয়াটি হলো (আরবি) :

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَدْمِ وَأَعُوذُ بِكَ مِنَ التَّرَدِّي وَأَعُوذُ بِكَ مِنَ الْغَرَقِ وَالْحَرَقِ وَالْهَرَمِ وَأَعُوذُ بِكَ أَنْ يَتَخَبَّطَنِي الشَّيْطَانُ عِنْدَ الْمَوْتِ وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ فِي سَبِيلِكَ مُدْبِرًا وَأَعُوذُ بِكَ أَنْ أَمُوتَ لَدِيغًا

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাদমি ওয়া আউজুবিকা মিনাত তারাদ্দি, ওয়া আউজুবিকা মিনাল গারাকি ওয়াল হারকি ওয়াল হারাকি ওয়াল হারামি ওয়া আউজুবিকা আঁইয়াতাখব্বাতানিশ শাইতনু ইংদাল মাওতি ওয়া আউজুবিকা আন আমুতা ফি সাবিলিকা মুদবিরান ওয়া আউজুবিকা আন আমুতা লাদি-গান।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে চাপা পড়ে মৃত্যুবরণ থেকে আশ্রয় চাই, আশ্রয় চাই গহ্বরে পতিত হয়ে মৃত্যুবরণ থেকে, আমি আপনার কাছ থেকে আশ্রয় চাই পানিতে ডুবে ও আগুনে পুড়ে মৃত্যুবরণ থেকে এবং অতি বার্ধক্য থেকে। আমি আপনার নিকট আশ্রয় চাই মৃত্যুকালে শয়তানের প্রভাব থেকে, আমি আশ্রয় চাই আপনার পথে জিহাদ থেকে পলায়নপর অবস্থায় মৃত্যুবরণ করা থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই বিষাক্ত প্রাণীর দংশনে মৃত্যুবরণ থেকে। (আবু দাউদ, হাদিস : ১৫৫২; নাসায়ি, হাদিস : ৫৫৪৬), হাকিম, হাদিস : ১/৫৩১)

এনটি