প্রতীকী ছবি

চাঁদ দেখা গেলে আগামীকাল থেকেই শুরু হবে পবিত্র রমজান মাস। প্রতি বছর রমজান আল্লাহর দয়া-অনুগ্রহ, ক্ষমা ও মুক্তির বার্তা নিয়ে আসে। রমজান মুমিনের জন্য সৌভাগ্যের মাস। প্রত্যাশা ও প্রাপ্তির মাস। প্রার্থনা ও ক্ষমাপ্রাপ্তির মাস। তাই মুমিনমাত্রই রমজানের জন্য অপেক্ষা করেন।

প্রতি বছর মানুষ একবারই রমজান ও একবার ঈদুল ফিতর পেয়ে থাকে। কিন্তু ২০৩০ সালে প্রথমবারের মতো এই নিয়মের ব্যাতিক্রম ঘটবে। সে বছর মুসলমানরা তিনটি ঈদ ও দুটি রমজান একসঙ্গে পাবেন। চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খানের সূত্রে দ্য ইসলামিক ইনফরমেশন খবরটি নিশ্চিত করেছে।  

চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান টুইটারে জানান, প্রতি বছর চন্দ্র মাস ১০ থেকে ১১ দিন এগিয়ে যায়। সেই ধারাবাহিকতায় ২০৩০ সালের জানুয়ারি ও ডিসেম্বরে দুইবার রমজান মাস পাওয়া যাবে।

দুবাই জ্যোতির্বিজ্ঞানী সংস্থার প্রধান নির্বাহী কর্মকতা হাসান আহমেদ আল হারিরি বলেন, বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ নিশ্চিত হওয়া গেছে ২০৩০ সালে রমজান দুইটি হবে। 

গত দুই দশকে মুসলিম উম্মাহ এক বছরে একটি রমজান এবং দুটি ঈদুল ফিতর পালন করে অভ্যস্ত রয়েছে। কিন্তু ২০৩০ সালে এ ধারায় আসবে পরিবর্তন।

টুইটারে তিনি উল্লেখ করেন, ১৪৫১ হিজরি মোতাবেক ২০৩০ সালের ৫ জানুয়ারি রমজান মাস শুরু হবে। ৩০ দিন পূর্ণ হবে ৩ ফেব্রুয়ারি। আবার একই বছর ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ১৪৫২ হিজরির রমজান মাস। ৩১ ডিসেম্বর অবধি মুসলমানরা ছয় দিন রোজা রাখবেন। সে হিসেবে ২০৩০ সালে মুসলিম উম্মাহ ৩৬ দিন রোজা রাখবে। 

উল্লেখ্য, ২০৩০ সালের মতো এক খ্রিস্টবর্ষে দুইবার রমজান পাওয়ার ঘটনা অনেক বছর পর পর ঘটে থাকে। 

এইচএকে/এমএমইউ