প্রতীকী ছবি

বৃষ্টি— পৃথিবীর প্রাণশক্তি। প্রকৃতিকে ধুয়ে মুছে সাফ করে বিমোহিত রূপে হাজির করে। সময় মতো বৃষ্টি না হলে চারদিকে হাহাকার পড়ে যায়, বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। বৃষ্টির আগমন তাই স্বস্তির।

বৃষ্টি খোদার অশেষ রহমত। পবিত্র কোরআনুল কারিমে বলা হয়েছে, ‘তোমরা যে পানি পান কর সে সম্পর্কে কখনো ভেবেছ? তোমরাই কি তা বৃষ্টিভরা মেঘ থেকে বর্ষণ কর, না আমি করি?’ (আল ওয়াকিয়া, আয়াত : ৬৮-৬৯)

বৃষ্টির দিনে অনেক কিছু করা যায় না। আবার বহু কিছু করা যায়। বৃষ্টিতে বের হলে কিংবা ঘরে বসে সহজে তিনটি কাজ করা যায়। যেগুলোর মাধ্যমে বিপুল সওয়াব লাভ হয়।

এক. মানবিকতা ও সহমর্মিতা

বাদলা দিনে কর্দমাক্ত রাস্তায় পিছলে পড়া অস্বাভাবিক নয়। কাউকে পিছলে পড়তে দেখে আমাদের হাসি পায়। এ হাসি অমানবিক। এতে বিপদগ্রস্ত ব্যক্তি বিপন্ন বোধ করেন। বিপদগ্রস্তের প্রতি সমবেদনা জ্ঞাপন করে তার কষ্ট লাঘব করুন।

আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘তুমি তোমার কোনো মুসলিম ভাইকে বিপদগ্রস্ত দেখে— আনন্দ প্রকাশ করো না। হতে পারে আল্লাহ তাআলা তাকে অনুগ্রহ করবেন, আর তোমাকে বিপদে ফেলবেন।’ (তিরমিজি, হাদিস : ২৫০৬)

আরও পড়ুন : ঝড়-বৃষ্টিতে যে দোয়া পড়বেন

দুই. সাদাকার উপযুক্ত সময়

বৃষ্টির দিনে দুর্ভোগ বাড়ে গরিবের। এ সময় বস্তিবাসী বা নদীভাঙনপ্রবণ এলাকার মানুষের পাশে দাঁড়াতে পারেন। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম লোক হল সেই ব্যক্তি যে মানুষের জন্য সবচেয়ে বেশী উপকারী। আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম আমল হল, একজন মুসলিমের হৃদয়কে খুশিতে পরিপূর্ণ করা অথবা তার কোন কষ্ট দূর করে দেওয়া।’ ( ইবনু আবিদ দুনইয়া, কাদাউল হাওয়ায়িজ, হাদিস : ৩৬)

তিন. ছাতা হোক সহযোগিতার উপলক্ষ

বর্ষায় ছাতা ছাড়া পথে নামলেই দুর্ভোগ। কদাচিৎ ছাতা নিতে ভুলে যায় অনেকে। এ সময় সুযোগ থাকলে আপনার ছাতায় অন্যদের নিয়ে নিন।  মানবসেবার এমন সহজ ও সুবর্ণ সুযোগ মিস করবেন না! রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘প্রতিটি ভালো কাজ সাদাকা স্বরূপ।’ (বুখারি, হাদিস : ৬০২১)

পুনশ্চ: বৃষ্টিকে গালি দেবেন না

প্রসঙ্গত, অতিবৃষ্টিতে নাকাল হয়ে যায় অনেক মানুষের জীবন। রাগের মাথায় বৃষ্টিকে অভিসম্পাত করবেন না। বৃষ্টি যেন আপনার ক্ষতির কারণ না হয় সে জন্য রাসুলের (সা.) শিখিয়ে দেয়া দোয়াগুলো পড়ুন। দুর্যোগের নিজস্ব কর্মক্ষমতা নেই। আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা দুর্যোগকে গালি দিওনা। কারণ, দুর্যোগ আল্লাহরই সিদ্ধান্তে হয়।’ (মুসলিম, হাদিস : ৫৮২৭)

হাবিবুল্লাহ বাহার।তরুণ আলেম, লেখক ও অনুবাদক