ছবি : সংগৃহীত

মুমিনের জীবনে সবচেয়ে বড় সাফল্য হলো- আল্লাহর অনুগ্রহ লাভ। পরকালে আল্লাহর ক্ষমা ও মুক্তি মহান প্রতিপালকের সবচেয়ে বড় অনুকম্পা ও দয়া। কারণ, আল্লাহর দয়া ও অনুগ্রহ ছাড়া সবকিছু অসম্ভব। কেউ শুধু নিজের আমলের মাধ্যমে মুক্তি লাভ করতে পারবে না।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘সেদিন এক বন্ধু অপর বন্ধুর কোনো কাজে আসবে না এবং তারা সাহায্যও পাবে না। তবে আল্লাহ যার প্রতি দয়া করেন, তার কথা ভিন্ন। নিশ্চয়ই তিনি পরাক্রমশালী দয়াময়। (সুরা দুখান, আয়াত : ৪২)

পরকালে যেসব কিছু কাজে আসবে না

উল্লিখিত আয়াতে কয়েকটি বিষয় স্পষ্ট হয়—

এক. আখেরাতে জাগতিক সম্পর্ক ও পরিচয় অর্থহীন হয়ে যাবে। রক্তের বন্ধন, বন্ধুত্ব ও অন্যান্য সম্পর্ক সবকিছুই কোনো কাজে আসবে না।

দুই. আখেরাতে অন্য কারও সাহায্য লাভ সম্ভব নয়। যেমনটা মানুষ পৃথিবীতে পরস্পর দ্বারা সাহায্যপ্রাপ্ত হয়।

তিন. আল্লাহর অনুগ্রহের ওপরই সবকিছু নির্ভর করবে। তার দয়া ও অনুগ্রহ ছাড়া কিছুই সম্ভব নয়। মানুষের মুক্তির সুযোগ নেই।

আবু হুরায়রা (রা.) বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে বলতে শুনেছি, ‘তোমাদের কোনো ব্যক্তিকে তার নেক আমল জান্নাতে প্রবেশ করাতে পারবে না। লোকজন প্রশ্ন করল, হে আল্লাহর রাসুল! আপনাকেও নয়? তিনি বললেন, আমাকেও নয়, যতক্ষণ পর্যন্ত আল্লাহ আমাকে তাঁর করুণা ও দয়া দিয়ে আবৃত না করেন। কাজেই মধ্যমপন্থা গ্রহণ করো এবং নৈকট্য লাভের চেষ্টা চালিয়ে যাও। আর তোমাদের মধ্যে কেউ যেন মৃত্যু কামনা না করে। কেননা সে ভালো লোক হলে (বয়স দ্বারা) তার নেক আমল বৃদ্ধি হতে পারে। আর খারাপ লোক হলে সে তাওবা করার সুযোগ পাবে।’ (বুখারি, হাদিস : ৫৬৭৩)

নবী-রাসুলরাও আল্লাহর অনুগ্রহ প্রার্থনা করেছেন

আল্লাহর অনুগ্রহ ছাড়া পরকালে কোনো মানুষের পক্ষে মুক্তি লাভ করা সম্ভব নয়। নবী-রাসুলরা যুগে যুগে পরকালে আল্লাহর অনুগ্রহ লাভের দোয়া করেছেন। সুলাইমান (আ.) দোয়া করেন, ‘আপনার অনুগ্রহে আপনি আমাকে আপনার নেক বান্দাদের অন্তর্ভুক্ত করুন।’ (সুরা : নামল, আয়াত : ১৯)

আরও পড়ুন : যে দোয়া করলে জান্নাত নিশ্চিত হয়

আর ইউসুফ (আ.) দোয়া করেন, ‘আপনিই ইহকালে ও পরকালে আমার উত্তম অভিভাবক। আপনি আমাকে মুসলিম হিসেবে মৃত্যু দান করুন এবং আমাদের নেককারদের অন্তর্ভুক্ত করুন।’ (সুরা : ইউসুফ, আয়াত : ১০১)

পরকালে যারা আল্লাহর অনুগ্রহ লাভ করবে

পরকালে আল্লাহর নেককার বান্দারাই তাঁর দয়া ও অনুগ্রহ লাভ করবে। পবিত্র কোরআনের একাধিক আয়াতে আল্লাহর অনুগ্রহপ্রাপ্ত দলের বর্ণনা এসেছে। মহান আল্লাহ বলেন, ‘নারী অথবা পুরুষের মধ্যে যারা ভালো কাজ করে আমি অবশ্যই তাকে উত্তম জীবন দান করব এবং তারা যে কাজ করেছিল তার চেয়ে উত্তম প্রতিদান তাদের প্রদান করব।’ (সুরা নাহল, আয়াত : ৯৭)

অন্য আয়াতে আল্লাহ তাআলা বলেন, ‘যারা ঈমান এনেছে এবং ভালো কাজ করেছে আমি তাদের পাপ মার্জনা করব এবং তারা যে আমল করেছিল তার চেয়ে উত্তম প্রতিদান প্রদান করব।’ (সুরা : আনকাবুত, আয়াত : ৭)

মহান আল্লাহ আরও বলেন, ‘যে আল্লাহর ওপর আস্থা রাখে আল্লাহ তার পথ খুলে দেন এবং তাকে অগণিত জীবিকা দান করেন। যে আল্লাহর ওপর আস্থা রাখে আল্লাহ তার জন্য যথেষ্ট। আল্লাহ তার ইচ্ছা পূরণ করবেনই। আল্লাহ সব কিছুর জন্য স্থির করেছেন মাত্রা।’ (সুরা তালাক, আয়াত : ২-৩)