প্রতীকী ছবি

আমল ছাড়া জীবন মরু বিয়াবানের মতো। আমলের মাধ্যমে নিশ্চিত হয় জীবন, পরকালের সাফল্য ও অন্যান্য সবকিছু। অনেক মানুষ আছেন, ঈমানদার; কিন্তু আমল তেমন করেন না। কেউ কেউ আমল করার ক্ষেত্রে নানা অজুহাত খোঁজেন। অথচ ইসলাম নিতান্ত সহজ। কেউ চাইলে সহজে আমল করে সওয়াব লাভ করতে পারে, এমন অসংখ্য আমল রয়েছে।

এই লেখায় এমন একটি আমলের কথা উল্লেখ করা হবে, যেটার মাধ্যমে ধনীদের দান-সদকা ও বদান্যতার সঙ্গে পাল্লা দেওয়া যায়। ক্ষেত্র বিশেষে দান না করে, কেবল এই দোয়া পড়েই তাদের চেয়ে বেশি সওয়াব ও নেকি অর্জন করা যায়।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, দরিদ্র লোকেরা রাসুলুল্লাহ (সা.)-এর কাছে এসে বলল, সম্পদশালী ও ধনী ব্যক্তিরা তাদের সম্পদের দ্বারা উচ্চ মর্যাদা ও স্থায়ী আবাস লাভ করছেন, তারা আমাদের মতো সালাত আদায় করছেন, আমাদের মতো সিয়াম পালন করছেন এবং অর্থের দ্বারা হজ, ওমরাহ, জিহাদ ও সদকা করার মর্যাদাও লাভ করছেন।

এ কথা শুনে তিনি বলেন, আমি কি তোমাদের এমন কিছু কাজের কথা বলব, যা তোমরা করলে যারা নেক কাজে তোমাদের চেয়ে অগ্রগামী হয়ে গেছে, তাদের পর্যায়ে পৌঁছতে পারবে? তবে যারা পুনরায় এ ধরনের কাজ করবে তাদের কথা স্বতন্ত্র। তোমরা প্রত্যেক সালাতের পর ৩৩ বার করে ‘সুবহানাল্লাহ’, ‘আলহামদুলিল্লাহ’ এবং ‘আল্লাহু আকবার’ পাঠ করবে। (বুখারি, হাদিস : ৮৪৩)

আরও পড়ুন : যে আমলে সারা রাত ইবাদতের সওয়াব

আরেকটি হাদিসে আছে, ‘যে ব্যক্তি সকালে ঘুম থেকে জেগে উঠে ১০০ বার বলবে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ এবং সন্ধ্যায় উপনীত হয়েও অনুরূপ বলবে, সৃষ্টিকুলের কেউ তার সমপরিমাণ মর্যাদা ও সাওয়াব অর্জন করতে পারবে না। (আবু দাউদ, হাদিস : ৫০৯১)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে বেশি বেশি নেক আমলের তাওফিক দান করুন। আমাদের আমলগুলো কবুল করে এর সওয়াব অনেক বেশি পরিমাণে বাড়িয়ে দিন।