প্রতীকী ছবি

পায়ে হাত দিয়ে সালাম করার শরিয়তের কোনো বিধান আছে কি? গ্রামে-গঞ্জে, এমনকি শহরেও দেখা যায়- অনেকে বয়স্কদের পা ধরে সালাম করে। আসলে এটা কতটুকু শরিয়তসম্মত?

যারা বিষয়টি সম্পর্কে জানতে চান, তাদের জন্য উত্তর হলো- আসলে আমাদের পরিভাষায় এটিকে কদমবুচি বলা হয়। পায়ে হাত দিয়ে সালাম কারার বিষয়টি— ভারত বর্ষের কোনো কোনো জায়গার সংস্কৃতি। ইসলামের পরিভাষায় এটাকে সালাম বলা হয় না। ইসলামের দৃষ্টিতে সালাম বলতে যেটা বুঝানো হয়— সেটা হলো- আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলা।

যে কাউকে সালাম দেওয়া যায়। বড় ছোটকে, ছোট বড়কে। বাবা সন্তানকে, সন্তান বাবাকে। স্বামী স্ত্রীকে, স্ত্রী স্বামীকে। এটাই ইসালামের বিধান। এমনকি কেউ যদি আমাকে সালাম দেয়, তাহলে আল্লাহ তাআলা বলেন- তুমিও তাকে আরও উত্তমভাবে সালামের উত্তর দাও। সাহাবায়ে কেরাম আল্লাহ রাসুল (সা.)-কে কখনো পায়ে হাত দিয়ে সালাম করেননি। বরং সব সময় আসালামু আলাইকুম বলেই সালাম দিয়েছেন। সুতরাং পা ছুঁয়ে কদমবুচি করা— এটা একটা সংস্কৃতির বিষয়, এটা কোনো ইসলামি সংস্কৃতিও  নয়।

এ ক্ষেত্রে একটি লক্ষনীয় বিষয় হলো, পা ছুঁতে গিয়ে এমন কারও পা স্পর্শ করা যাবে না,  যাদের সাথে রক্তের কোনো সম্পর্ক নেই। কোনো পুরুষ রক্তের সম্পর্ক নেই— এমন মহিলার পা স্পর্শ করবে না এবং নারীরাও রক্তের সম্পর্ক নেই— এমন পুরুষের পা স্পর্শ করবে না। কেউ যদি তার বাবা, মাকে সম্মানার্থে বা শ্রদ্ধার উদ্দেশ্যে মাথা না ঝুঁকিয়ে পায়ে হাত দিয়ে সালাম করে, তাহলে সাংস্কৃতিকভাবে ঠিক হতে পারে। কিন্তু শরিয়তের দৃষ্টিতে সাওয়াব পাওয়ার জন্য আস সালামু আলাইকুমই বলতে হবে।

(সূত্র : তিরমিজি শরিফ, হাদিস : ২৬৯৮-২৭২৭; শুয়াবুল ইমান, হাদিস : ৮৪৫৯)