দুবাইয়ে দেখা যাবে বিশ্বের সবচেয়ে বড় কোরআন

বিশ্বের সবচেয়ে বড় পবিত্র কোরআনের কপি দেখা যাবে দুবাইয়ের প্রদর্শনীতে। পবিত্র কোরআনের সর্ববৃহৎ কপিটি তৈরি করেছেন আমিরাতের প্রবাসী শিল্পী শহিদ রাসাম। ১লা অক্টোবর শুরু হতে যাওয়া অ্যাক্সপো ২০২০-এ কোরআনের সবচেয়ে বড় কপিটি প্রদর্শন করা হবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এই জানা গেছে।

ছয় মাস ব্যাপী অনুষ্ঠিত দুবাই এক্সপোতে কোরআনটি প্রদর্শিত হবে। বৃহত্তম কোরআনের এই কপি কাগজ, কাপড় বা চামড়ার মিশেলে অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দিয়ে তৈরি ক্যানভাসের খোদাই করে লেখা হয়েছে।

করাচিতে সম্পন্ন হওয়া এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক শিল্পী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ফ্রেম ছাড়া পবিত্র কোরআনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট। আর প্রস্থে ৬.৫ ফুট। প্রতিটি পৃষ্ঠায় ১৫০টি শব্দ থাকবে। আর মোট পৃষ্ঠা হবে ৫৫০।

গিনেস রেকর্ড অনুসারে, সবচেয়ে বড় মুদ্রিত কোরআনের কপি উচ্চতায় ৬.৭৪ ফুট ও প্রস্থে ৪.১১ ফুট এবং এর ঘনত্ব ৬.৬৯ ফুট। এতে ৬৩২ পৃষ্ঠা রয়েছে, যার ওজন ৫৫২.৭৪ কেজি।

আরও পড়ুন : মৃত্যুর ৪০ দিন পর কি কোরআন খতম করতে হয়?

ইসলামের ১৪ বছরের ইতিহাসে এবারই প্রথম অ্যালুমিনিয়ামে খোদাই করে কোরআনের কপি তৈরি করা হয়েছে। আর এই অপূর্ব শৈল্পিক কাজেশিল্পী শহিদ রাসামকে সহায়তা করেন দুবাইয়ের ব্যবসায়ী ইরফান মুস্তফা।

শিল্পী শহিদ রাসাম অনন্য ও নান্দনিক নানা শৈল্পিক জিনিস তৈরি করে ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। জানা গেছে, এই প্রকল্প তিনি পাঁচ বছর আগে শুরু করেন। এর আগে অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার নজর কাড়েন রাসাম।

প্রসঙ্গত, বৈশ্বিক এই প্রদর্শনীর আয়োজক মধ্যপ্রাচ্যের ধনী দেশ দুবাই। গত বছরের অক্টোবর মাসেই দুবাই এক্সপো ২০২০ অনুষ্ঠিত হওয়ার সব আয়োজন ছিল। কিন্তু মহামারি করোনার কারণে তা পিছিয়ে যায়। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরে শুরু হওয়ার কথা রয়েছে।

অক্টোবরের ০১ তারিখে শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ আন্তর্জাতিক এ প্রদর্শনী শেষ হবে। বিশ্বের ১৯২টি দেশ শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির নানা কিছু এই প্রদর্শনীতে তুলে ধরবে।