ছবি : সংগৃহীত

মসজিদে মানুষ ইবাদত-বন্দেগি করে। নামাজ আদায় ও ইবাদত পালনের পর বের হয়। পার্থিব চাহিদার কারণে তাকে বের হতে হয়। চাহিদাগুলো পূরণ করা তার কর্তব্য ও দায়িত্ব। তাই আল্লাহর কাছে প্রার্থনা করা উচিত যেন তিনি জীবনযুদ্ধে দয়া ও অনুগ্রহ দান করেন।

মসজিদ থেকে বের হওয়ার নিয়ম

হাদিসে আছে মসজিদ থেকে বের হওয়ার সময় প্রথমে বাম পা বাইরে দেবে। এরপর ডান পা দেবে। (হাকিম : ০১/২১৮; বায়হাকি : ০২/৪৪২; আল-আহাদিস আস-সাহিহা : ০৫/৬২৪, নম্বর : ২৪৭৮

বাম পা দিয়ে বের হওয়ার সময় এই দোয়া পড়বে-

আরবি :

بِسْمِ اللَّهِ وَالصّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُولِ اللَّهِ، اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِك، اللَّهُمَّ اعْصِمْنِي مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ

উচ্চারণ : বিস্‌মিল্লা-হি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসুলিল্লাহ, আল্লা-হুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদ্বলিকা, আল্লা-হুম্মা আ‘সিমনি মিনাশ শায়ত্বানির রাজিম।

অর্থ : আল্লাহ্‌র নামে (বের হচ্ছি)। আল্লাহ্‌র রাসুলের উপর দরুদ ও শান্তি বর্ষিত হোক। হে আল্লাহ! আপনি আমার জন্য আপনার দয়ার দরজাগুলো খুলে দিন। হে আল্লাহ, আমাকে বিতাড়িত শয়তান থেকে রক্ষা করুন। (আবু দাউদ, হাদিস : ০১/১২৬; সাহিহুল জামি, হাদিস : ০১/৫২৮; ইবনুস সিন্নি : ৮৮; আস-সামারুল মুসতাতাব, পৃষ্ঠা : ৭০৬; ইবনে মাজাহ, হাদিস : ০১/১২৯)