প্রতীকী ছবি

মুমিনের জীবনে আমল অনেক গুরুত্বপূর্ণ। আমল ছাড়া জিন্দেগি ধূসর মরুভূমির মতো। ইসলাম নিতান্ত সহজ, কেউ চাইলে সহজে আমল করে বিপুল সওয়াব লাভ করতে পারে। অল্প আমলে বেশি সওয়াবের অসংখ্য আমল রয়েছে।

পাঠকদের ‍সুবিধার্থে এখানে ৩টি আমল উল্লেখ করা হলো। যেগুলোর মাধ্যমে সহজেই বিপুল সওয়াব লাভ করা যাবে। আল্লাহ তাআলা সবাইকে তাওফিক দান করুন।

এক. অজুর পর কলেমা শাহাদত পাঠ

আরবি :

أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ 

উচ্চারণ : আশহাদু আল্লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা-শারিকা লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

এতে জান্নাতের আটটি দরজার যেকোনো দরজা দিয়ে প্রবেশ করতে পারবেন। (সহিহ মুসলিম, হাদিস : ৪৪১, হাদিস একাডেমি, পবিত্রতা অধ্যায়)

দুই. সুরা ইখলাস পাঠ

সুরা ইখলাস তিনবার পড়লে পুরো কোরআন খতমের সওয়াব পাওয়া যায়। (বুখারি, হাদিস : ৫০১৫) সুতরাং যত খুশি পড়ুন, চাইলেই প্রতিদিন শত শতবার কোরআন খতমের সওয়াব পেতে পারেন।

আরবি :

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ - اللَّهُ الصَّمَدُ - لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ - وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ

উচ্চারণ : কুল হুওয়াল্লাহু আহাদ। আল্লাহুচ্চামাদ। লাম ইয়ালিদ, ওয়ালাম য়ুওলাদ। ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুওয়ান্ আহাদ।’ (লক্ষণীয় যে, মাখরাজসহ বিশুদ্ধ উচ্চারণ শিখে নেওয়া জরুরি )

অর্থ : (হে রাসুল! আপনি) বলুন, তিনিই আল্লাহ, একক। আল্লাহ অমুখাপেক্ষী। তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি। আর তার সমতুল্য কেউ নেই।’

তিন. প্রতি রাতে সুরা মুলক পাঠ

প্রতি রাতে সুরা মুলক (৬৭ নম্বর সুরা) পাঠ করুন। এতে কবরের শাস্তি থেকে মুক্তি পেয়ে যাবেন। (সিলসিলাহ আস-সহিহাহ, হাদিস : ১১৪০)