প্রতীকী ছবি

ইসলাম সহজ ও শান্তির ধর্ম। যারা মুসলিম ও ইসলামের অনুসারী— তাদের জন্য দুনিয়া ও আখিরাত নিতান্ত সহজ। তাদের দুনিয়ার জীবন আল্লাহর হুকুম ও রাসুল (সা.)-এর সুন্নত অনুযায়ী হলে— পুরোটাই ইবাদত হিসেবে গণ্য। আর ইবাদতের বিনিময়ে আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভ হবে।

তবে এর বাইরেও প্রচুর ছোট ছোট আমল আছে, যেগুলো করলে আল্লাহ তাআলা জান্নাত লাভ একদম সহজ করে দেন। এখানে পাঠকদের জন্য তিনটি আমল উল্লেখ করা হয়েছে।

আপনার জন্য জান্নাতে খেজুর গাছ লাগবে

ছোট একটি বাক্য। পড়তে তিন সেকেন্ডেরও কম সময় লাগে। কিন্তু আল্লাহ তাআলা তো সুমহান। তিনি এর বিনিময়ে বান্দার জন্য জান্নাতে খেজুরগাছ লাগিয়ে দেন। এমন ছোট ছোট অনেক আমল রয়েছে, যেগুলো মাধ্যমে বান্দা জান্নাতের বাসিন্দা হওয়ার সৌভাগ্য লাভ করতে পারে।

আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে লোক (একবার) বলে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়াবিহামদিহি’,  তার জন্য জান্নাতে একটি খেজুরগাছ লাগানো হয়।’ (তিরমিজি, হাদিস : ৩৪৬৪)

আয়াতুল কুরসি পাঠ করা

প্রত্যেক ফরজ নামাজের পর একবার আয়াতুল কুরসি পড়তে ১৫ সেকেন্ডের বেশি সময় লাগার কথা নয়। আল্লাহ এতই মহান যে তিনি তাঁর বান্দার মাত্র ১৫ সেকেন্ডের আমলের বিনিময়ে তাকে জান্নাতের মেহমান বানিয়ে নেন।

আবু উমামাহ (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি প্রতি ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়বে— তাকে মৃত্যু ছাড়া আর কোনো কিছু জান্নাতে যেতে বাধা দিতে পারবে না। (তাবরানি, হাদিস : ৭৫৩২; সহিহুল জামে, হাদিস : ৬৪৬৪)

যে আমলে সব কবিরা গুনাহ মাফ

এ ছাড়া আরেকটি এমন আমল আছে, যার মাধ্যমে কয়েক সেকেন্ডে সব কবিরা গুনাহ থেকে পবিত্র হওয়া যায়। জায়েদ (রা.) থেকে বর্ণিত, তিনি নবী (সা.)-কে বলতে শুনেছেন, যে লোক বলে, (আসতাগফিরুল্লাহাল আজিম আল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল কাইয়্যুমু ওয়া আতুবু ইলাইহি) ‘আল্লাহ তাআলার কাছে আমি ক্ষমা চাই, যিনি ছাড়া কোনো মাবুদ নেই, যিনি চিরজীবী, চিরস্থায়ী এবং আমি তাঁর কাছে তাওবাহ করি’, তাকে ক্ষমা করে দেওয়া হয়, যদিও সে রণক্ষেত্র থেকে পলায়ন করে থাকে। (তিরমিজি, হাদিস : ৩৫৭৭)

এভাবেই মহান আল্লাহ তাআলা বান্দাদের পাপমুক্ত করে দেন। আর জান্নাতে প্রবেশ করার অবারিত সুযোগ তৈরি করেন। সুতরাং এখন আমাদের দায়িত্ব হলো- সেগুলো লুফে নেওয়া। আল্লাহ তাআলা আমাদের সবাইকে তাওফিক দান করুন।