প্রতীকী ছবি

ইন্টারনেটে ইসলামি কিংবা একাডেমিক বিভিন্ন বই ফ্রিতে পাওয়া যায়। আমি কি সেগুলো সেইভ করে রেখে পড়তে পারি? কিংবা যে অংশগুলো প্রয়োজন— সে অংশগুলো প্রিন্ট করে নিতে পারি? এছাড়াও ইন্টারনেটে ফ্রিতে দেওয়া বিভিন্ন কম্পিউটার প্রোগ্রাম ও মোবাইল প্রোগ্রাম সম্পর্কেও আমি জানতে চাই। এগুলো কি ডাউনলোড করা জায়েজ?

ইন্টারনেটে ফ্রিতে সরবরাহকৃত বইপুস্তক পড়ে কিংবা সেইভ করে রেখে কিংবা প্রয়োজনীয় অংশ প্রিন্ট করে উপকৃত হতে কোনো আপত্তি নেই। কেননা এ উদ্দেশ্যেই এগুলো নেটে সহজলভ্য করে রাখা হয়েছে। আর ভালো কিছু রাখলে এবং এর দ্বারা অন্য কেউ উকৃত হলে, তারাও সওয়াবের অংশ পাবে। অনুরূপভাবে ফ্রিতে দেওয়া কম্পিউটার প্রোগ্রাম ও মোবাইল প্রোগ্রাম ডাউনলোড করতেও কোনো অসুবিধা নেই।

আরও পড়ুন : অন্যকে অ্যাসাইনমেন্ট তৈরি করে দেওয়া জায়েজ?

তবে জেনে রাখা ভালো যে, এর মূল বিধান হলো- ওই সব বই-পুস্তক ও প্রোগ্রাম ডাউনলোড করা জায়েয হওয়া। এর দায় বর্তাবে যে ওয়েবসাইট সেগুলো প্রচার করছে— সংশ্লিষ্ট সেই ওয়েবসাইট কর্তৃপক্ষের ওপর। তবে শর্ত হলো- তারা যদি মালিকের কাছ থেকে অনুমিত না নিয়ে থাকে। আর ব্রাউজকারী ব্যক্তির জন্য প্রত্যেকটি বই কিংবা প্রোগ্রাম মালিকের পক্ষ থেকে ডাউনলোড করার অনুমতি আছে কিনা— এ ব্যাপারে নিশ্চিত হওয়া আবশ্যক নয়।

মহান আল্লাহই সর্বজ্ঞ।

-ইসলাম : জিজ্ঞাসা ও জবাব অবলম্বনে