‘আমার মতে, সাকিবের এখানে (দক্ষিণ আফ্রিকায়) আসা ও খেলা অনেক বড় বিষয় ছিল। বিশেষ করে ওর দুই মেয়ে, মা এবং শাশুড়ি হাসপাতালে ভর্তি। তবু সে দেশের হয়ে খেলছে। এটিই ওর ক্যারেক্টার প্রমাণ করে। ও সিরিজটি জিততে চেয়েছিল। আমি ওকে অনেক ধন্যবাদ জানাই। পুরো সিরিজে ও দুর্দান্ত ছিল।’- দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরজ শেষে সাকিব আল হাসানকে এভাবেই ধন্যবাদ দেন অধিনায়ক তামিম ইকবাল।

আজ (রোববার) মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রায় একই কথা বললেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। পারিবারিক সংকটেও মধ্যেও সাকিব যেভাবে খেলা চালিয়ে গেছেন, সেজন্য তাকে টুপি খোলা সম্মান জানিয়েছেন মাশরাফি।

মাশরাফি বলেন, ‘সাকিবের যেটা হয়েছে, বাসার ৪-৫ জন অসুস্থ ছিল। আমাদের অবশ্যই সাকিবের ত্যাগটা দেখতে হবে। সে চাইলে চলে আসতে পারতো। সে থেকে গিয়ে দলকে সাপোর্ট দিয়েছে। এটা অবিশ্বাস্য, কারণ এক-দু্ইজন না, সবাই অসুস্থ ছিল।’

সঙ্গে যোগ করেন মাশরাফি, ‘সবচেয়ে বড় ব্যাপার সে সিরিজটা জিততে চেয়েছিল। এটা কিছুটা স্বার্থপরের মতো বলা হয়ে যাবে, আমার দৃষ্টিকোণ থেকে। কারণ দিন শেষে তার পরিবারের সবাই অসুস্থ ছিল। দিন শেষে এটা সাকিবের সিদ্ধান্ত ছিল। সাকিব দুই দিক সামলে দারুণভাবে নিতে পেরেছে, এটা আমি মনে করি হ্যাটস অফ টু সাকিব।’

অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি সাকিব আল হাসানের মা শিরিন আক্তার। সঙ্গে একমাত্র ছেলে আইজাহ আল হাসান ও মেঝো মেয়ে ইরাম হাসান নিউমোনিয়াতে আক্রান্ত ছিলেন। অন্যদিকে বড় মেয়ে আলাইনা হাসান অব্রি ঠান্ডা জ্বরে ভুগছিলেন। সব মিলিয়ে পারিবারিকভাবে বেশ ক্রাইসিস মুহূর্ত পার করছেন সাকিব।

একই সঙ্গে সাকিবে শ্বাশুড়ি ক্যান্সারে আক্রান্ত। তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতেও দক্ষিণ আফ্রিকায় খেলা চালিয়ে গেছেন সাকিব। 

টিআইএস/এটি