করোনাভাইরাস অনেক কিছুই বদলে দিয়েছে। বাদ যায়নি ক্রিকেটও। টেস্টে নিরপেক্ষ আম্পায়ারের বদলে এখন দায়িত্বে থাকেন স্বাগতিক দেশের আম্পায়াররা। তবে এ নিয়ে অসন্তুষ্টি যেন দিন দিন বাড়ছে। এবার বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানও মনে করছেন, নিরপেক্ষ আম্পায়ারে ফিরে যাওয়া উচিত।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই তারকা লিখেছেন, ‘আমার মনে হয় আইসিসির আবারও নিরপেক্ষ আম্পায়ারে ফিরে যাওয়া সময় হয়েছে। যেহেতু করোনা পরিস্থিতি ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে অনেকটাই ঠিকঠাক।’

কিন্তু হঠাৎ সাকিব এ নিয়ে কেন কথা বলছেন? কারণটা টুইটের শেষে হ্যাশট্যাগেই পরিষ্কার করেছেন তিনি। ডারবানে চলছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের প্রথম টেস্ট। ম্যাচটিতে বাংলাদেশের বিপক্ষে একের পর এক সিদ্ধান্ত দিয়ে যাচ্ছেন দুই আম্পায়ার মারাস ইরাসমাস ও আদ্রিয়ান হোল্ডস্ট্রোক। 

পরিবারের সদস্যরা অসুস্থ থাকায় ডারবানের এই টেস্টটি খেলছেন না সাকিব। তাদের পাশে থাকতে ওয়ানডে সিরিজের পরই দেশে ফিরেছেন তিনি। নিজের অসন্তুষ্টি চেপে রাখতে পারেননি ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম।

ফেসবুক বার্তায় ফাহিম লিখেছেন, ‘আম্পায়ারদের নেওয়া সমস্ত সিদ্ধান্ত স্পষ্টতই স্বাগতিকদের পক্ষে। লজ্জা!!!’

দ্বিতীয় ইনিংসে একাধিক সিদ্ধান্ত গেছে বাংলাদেশের বিপক্ষে। যেখানে প্রথম দুই উইকেটের দুটোই আম্পায়ারদের চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ নিয়ে জিতেছে বাংলাদেশ। রিভিউ নিলে আরো একটি সিদ্ধান্ত আসতো পক্ষে। এমনকি বেশ কয়েকটি রিভিউ ‘আম্পায়ার্স কল’ হওয়ায় উইকেট পায়নি অধিনায়ক মুমিনুল হকের দল।

সাকিবই অবশ্য প্রথম এ নিয়ে কথা বলছেন না। কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলতে দেশটিতে গিয়েছিল ভারত। তখন সফরকারী অধিনায়ক বিরাট কোহলি স্টাম্প মাইকে আম্পায়ারদের নিয়ে নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছেন, তিনি ক্ষিপ্ত ছিলেন প্রোডাকশন হাউজ নিয়েও।

এমএইচ/এটি/টিআইএস