আইপিএল দিয়ে শুরু। এরপর থেকে বিশ্বের প্রায় প্রতিটি শীর্ষ ক্রিকেট খেলুড়ে দেশই নিজেদের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ চালু করেছে। এরপর তার হাত ধরে আসছে নারীদের ফ্র্যাঞ্চাইজি লিগও। তবে বয়সভিত্তিক ক্রিকেটারদের জন্য এতদিন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কথা ভাবেনি কেউই। সে ধারণাটা এলো পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধান রমিজ রাজার ভাবনায়, অ-১৯ ক্রিকেটারদের নিয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ আয়োজনের যোগাড়যন্ত্রও শুরু করে দিয়েছে পাকিস্তান।  

এই লিগের নাম দেওয়া হয়েছে পাকিস্তান জুনিয়র লিগ (পিজেএল)। ১৫ থেকে ১৯ বছর বয়সী ক্রিকেটারদের নিয়ে হবে এই প্রতিযোগিতা। এর উদ্বোধনী আসর মাঠে গড়াবে আগামী অক্টোবরে। 

পাঁচ দল নিয়ে আয়োজন করা হবে টুর্নামেন্টটি। দলগুলোর নাম হবে শহরের নামে। তবে পিএসএলে যেসব দলের নাম আছে, অর্থাৎ লাহোর, মুলতান, পেশোয়ার, করাচি, ইসলামাবাদ ও কোয়েটার নাম হতে পারবে না পিজেএলের দলগুলোর নাম, হবে অন্য সব শহরের নামে। অবশ্য পিএসএলের ফ্র্যাঞ্চাইজিদের দল নিতে বাধা নেই পিজেএলে।

পাকিস্তানের বয়সভিত্তিক ক্রিকেটারদের জন্য এর আগে পিসিবি এক দিন ও তিন দিনের টুর্নামেন্ট চালু করেছিল। এবার পিজেএল দিয়ে  খুদে ক্রিকেটারদের বয়সভিত্তিক পর্যায়েই ক্রিকেটের পূর্ণ স্বাদ দিতে চাইছে পিসিবি। তবে শুধু পাকিস্তানের ক্রিকেটারই নয়, সারা বিশ্বের বয়সভিত্তিক ক্রিকেটারদেরকে এই লিগে আনা হবে বলে জানা গেছে। 

এই টুর্নামেন্ট নিয়ে রমিজ রাজা বলেন, ‘অনেক দিনের কঠোর পরিশ্রম ও পরিকল্পনার পর আজ আমরা পাকিস্তান জুনিয়র লিগের জন্য ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট ডকুমেন্ট’ প্রকাশ করেছি। এই ধরনের আন্তর্জাতিক লিগ বিশ্বে এটাই প্রথম।’

প্রতি দলে থাকবেন ভিভ রিচার্ডসের মানের কিংবদন্তি ক্রিকেটাররা। যাদের তত্ত্বাবধানে খেলবেন বয়সভিত্তিক ক্রিকেটাররা। টুর্নামেন্টটি চলবে ১৫ দিন ব্যাপী। তবে দুই সপ্তাহ দীর্ঘ টুর্নামেন্ট হলেও খেলোয়াড়দেরকে একজন অভিভাবক সঙ্গে রাখার অনুমতি দিতে যাচ্ছে পিসিবি। 

এনইউ/এটি