সানরাইজার্স হায়দ্রাবাদের কোচ টম মুডি তার ডাকনাম দিয়েছেন, ফেরারি। কারণ ফেরারির সঙ্গে ভারতের তরুণ পেস সেনসেশন উমরান মালিকের একটা বড় মিল আছে। ইতালিয়ান গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি দ্রুতগতির রেসিং কার তৈরির জন্য বিখ্যাত, আর মালিক দ্রুতগতির বলে ব্যাটার নাভিশ্বাস ছোটাতে সিদ্ধহস্ত। কোচের সেই ডাকনামের মান রেখে উমরান মালিক বৃহস্পতিবার রাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে এবারের আইপিএলের দ্রুততম বলটি করেছেন।

আইপিএলের গত আসরেই নিজের গতির জহর দেখিয়েছিলেন উমরান। তবে এবার শুরু থেকে নিয়ন্ত্রিত গতি আর দারুণ লাইন-লেংথ মেনে বোলিং করে বলা চলে আসরের সব আলো কেড়ে নিয়েছেন কাশ্মীরে জন্ম নেওয়া এই গতি তারকা। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারে ১৫৬.৯ কিলোমিটার গতির যে বলটি করেছেন সেটি এবারের আসরের তো বটেই, এই টুর্নামেন্টে গত এক দশকের সবচেয়ে দ্রুততম বল।

তবে দিল্লির বিপক্ষে ম্যাচটি একেবারেই ভালো যায়নি উমরানের। ৪ ওভার বোলিং করে ৫২ রান খরচায় কোন উইকেট পাননি তিনি। তার দল সানরাইজার্স হায়দ্রাবাদও হেরে গেছে ২১ রানে। এমনকি দ্রুততম সেই বলটিতেও চার হজম করতে হয়েছে তাকে। দিল্লির ব্যাটার রোভম্যান পাওয়েল তার সেই লেংথ বলটিকে কাভার দিয়ে সীমানার বাইরে পাঠিয়েছেন।

আইপিএলের চলতি মৌসুমে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে ১৫ উইকেট পেয়েছেন উমরান মালিক। গত ২৭ এপ্রিল গুজরাট টাইটানসের বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মতো মাত্র ২৫ রান খরচায় ৫ উইকেট পেয়েছিলেন ২২ বছর বয়সী এই পেসার।

এইচএমএ