চট্টগ্রাম টেস্টে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রানে দ্বিতীয় দিন শুরু করা শ্রীলঙ্কা দল সকালের সেশনে ভালো শুরু পায়। পার্টনারশিপ জমিয়ে তোলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস আর দীনেশ চান্দিমাল। তবে মধ্যাহ্নভোজের বিরতির ঠিক আগে সফরকারীদের দুই উইকেট তুলে নিয়ে স্বাগতিক শিবিরে স্বস্তি ফেরান নাঈম হাসান। বিরতি কাটিয়ে ফিরে দ্বিতীয় সেশনের শুরুতে জোড়া আঘাত সাকিব আল হাসানের। 

শঙ্কা জাগে শ্রীলঙ্কার সাড়ে তিনশ রানের পুঁজি পাওয়া নিয়ে। সেই শঙ্কা উবে গেছে ম্যাথিউস আর বিশ্ব ফার্নান্দোর ব্যাটে। দারুণ পারফরম্যান্সে বাংলাদেশ দলের প্রত্যাবর্তনটা সুখের হতে দিচ্ছেন না এই দুই ব্যাটসম্যান। ১৪১ বলে অবিচ্ছেদ্য ৪৭ রানের পার্টনারশিপে দ্বিতীয় সেশনের খেলা শেষ করেন তারা। ডাবল সেঞ্চুরির পথে ছোটা ম্যাথিউস ১৭৮ এবং ফার্নান্দো ১৭ রানে দিনের তৃতীয় এবং শেষ সেশনের খেলা শুরু করবেন। বিরতিতে যাওয়ার আগে ৮ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৭৫ রান।

প্রথম দিনের মতো দ্বিতীয় দিনের সকালেও ব্যাট হাতে দাপট সফরকারীদের। টাইগার বোলারদের শাসন করতে থাকেন ম্যাথিউস, চান্দিমাল। দৃশ্যপট পরিবর্তন হয় সোমবার মধ্যাহ্নভোজ বিরতির ঠিক আগে। একই ওভারে শ্রীলঙ্কার ২ উইকেট তুলে নিয়ে স্বাগতিক শিবিরে স্বস্তি ফেরান নাঈম। এতে ৬ উইকেট হারিয়ে ৩২৭ রান নিয়ে বিরতিতে যায় লঙ্কানরা। বিরতি কাটিয়ে ম্যাথিউস ১৪৭ এবং রমেশ মেন্ডিস ১ রান নিয়ে ব্যাটিং শুরু করেন।

ফিরেই সেশনের প্রথম ওভারে জোড়া আঘাত সাকিবের, জাগিয়েছিলেন হ্যাটট্রিকের সম্ভাবনা। ওভারের দ্বিতীয় বলে বোল্ড করেন মেন্ডিসকে। পরের বলেই এলবিডব্লিউ হন নতুন ব্যাটসম্যান লাসিথ এম্বুলডেনিয়া। বাঁহাতি স্পিনারের আর্ম বলে কাট করতে চেয়েছিলেন রমেশ। কিন্তু বল নিচু হয়ে আসায় ব্যাট মিস করে উইকেট ভেঙে দেয়। ৮ বলে ১ রান করেন রমেশ। পরের বলেই এম্বুলডেনিয়া পরাস্ত হন। সাকিবের কুইকার আঘাত হানে তার ব্যাক প্যাডে। জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিলেও সেটি কাজে আসেনি।

তবে অন্যপ্রান্তে অপ্রতিরোধ্য ম্যাথিউস। দায়িত্বশীল ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের মতো দেড়শ রানের কোটা স্পর্শ করেন এই ডানহাতি। তাকে যোগ্য সঙ্গে দিচ্ছেন ফার্নান্দো। বাংলাদেশী বোলারদের কোনো সুযোগে দেননি দুজন। স্কোর বোর্ডে রানের গতি না বাড়লেও স্বাগতিক বোলারদের ধৈর্যের পরীক্ষা নেন তারা। সুযোগ এসেছিল ইনিংসের ১৩৯তম ওভারে, তবে সাকিবের বলে ফার্নান্দোর সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি মুশফিকুর রহিম।

ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে চলেছেন ফার্নান্দো নিজেও। ৭৭ বল খেলে মাত্র ১৭ রান নিয়ে চা বিরতিতে যান তিনি। ম্যাথিউস অপরাজিত আছেন ১৭৮ রানে। বিরতিতে যাওয়ার আগে ৮ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৭৫ রান।

টিআইএস/এটি/এইচএমএ