শ্রীলঙ্কার দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর নিয়ন্ত্রিত বোলিং আর বাংলাদেশি ব্যাটারদের উইকেট ছুঁড়ে দিয়ে আসা, মিরপুরে প্রথম ইনিংসের চিত্রনাট্যই যেন আবার মঞ্চস্থ হচ্ছে। ঢাকা টেস্টে আরও একবার ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ।

নিজেদের প্রথম ইনিংস শেষে ১৪১ রানের লিড পেয়েছিল শ্রীলঙ্কা। সেই বোঝা মাথায় নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রানের খাতা না খুলেই ফিরে গেছেন তামিম ইকবাল। ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো টেস্টের দুই ইনিংসেই রান করতে ব্যর্থ হলেন তিনি। তামিমের পর আগের ইনিংসে কোনো রান না করে আউট হওয়া নাজমুল হোসেন শান্ত ফিরে গেছেন ২ রানে। 

ব্যাট হাতে ফের ব্যর্থ হয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। রাজিথার বলে আবারও উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন মুমিনুল (০)। আর প্রথম ইনিংসে ‘ডাক’ মেরে হতাশ করা ওপেনার মাহমুদুল হাসান জয় এই ইনিংসে সাজঘরের পথ ধরেছেন ২৭ বলে ১৫ রান করে।

ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। মাত্র ২৪ রানে হারিয়েছিল ৫ উইকেট। ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহিম এবং লিটন দাসের রেকর্ড ২৭২ রানের জুটিতে এরপর ঘুরে দাঁড়িয়েছিল টাইগাররা। ইনিংস শেষে এই দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩৬৫ রান স্কোরবোর্ডে তুলেছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশকে জবাবটা ভালোই দিয়েছে শ্রীলঙ্কা। ষষ্ঠ উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দীনেশ চান্দিমালের ১৯৯ রানের জুটিতে তারা বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ তো ছাড়িয়ে গিয়েছেই, সঙ্গে যোগ করেছিল আরও ১৪১ রান।

শ্রীলঙ্কার সেই লিড সামনে রেখে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। তবে টপ অর্ডারের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে এখন বড় হারের শঙ্কা উঁকি দিচ্ছে।

চতুর্থ দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৯.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৩ রান তুলেছে বাংলাদেশ।  শ্রীলঙ্কার চেয়ে এখনো ১১৮ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

এইচএমএ/এটি