ক্রিকেটে বর্ণবাদ ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। সদ্য সমাপ্ত এজবাস্টন টেস্টে ভারতীয় সমর্থকদের উদ্দেশে বর্ণবাদী মন্তব্য করেছে ইংলিশ সমর্থকরা, এর দায়ে যুক্তরাজ্যের পুলিশ এরই মধ্যে একজনকে আটকও করেছে। ভারত-ইংল্যান্ড ক্রিকেটীয় দ্বৈরথে বর্ণবাদ অবশ্য নতুন কোনো উপকরণ নয়।

বহু বছর আগে ভারতীয় এক ক্রিকেটারকে ‘সাদা রং মাখিয়ে’ নিজেদের দলে ভেড়াতে চেয়েছিল ইংল্যান্ড। ভারতীয় ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা ব্যাটসম্যান বিজয় মার্চেন্ট। নানা ঘাত-প্রতিঘাতে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার খুব একটা দ্যুতি ছড়াতে পারেননি, তবে ভারতের স্বাধীনতা-পূর্ব যুগে ঘরোয়া ক্রিকেটে এই মহারথী রীতিমত কিংবদন্তিতুল্য।

আরও পড়ুন >> ‘চিরশত্রু’ ভারত-পাকিস্তানের লড়াইয়ের তারিখ ফাঁস

বিজয়ের আন্তর্জাতিক ক্যারিয়ার বর্ণাঢ্য না হলেও ইংল্যান্ডের বিপক্ষে যে কয়টি ম্যাচ খেলেছেন সেখানে নিজের জাত চিনিয়েছেন। পুরো ক্যারিয়ারেই মাত্র ১০ টেস্ট খেলেছেন তিনি, তার মধ্যে ১৯৩৬ এবং ১৯৪৬ সালে দু’বার ইংল্যান্ড সফর করে খেলেছেন ছয় টেস্ট।

বিজয় মার্চেন্ট

সেই ছয় টেস্টে ব্যাট হাতে যা করেছেন বিজয়, তা এখনো ক্রিকেট অনুরাগীদের স্মৃতিতে ভাস্বর। ৬ ম্যাচে ৪৭.৯০ গড়ে ৫২৭ রান করেছিলেন তিনি, সে যুগের নিরিখে যা অবিশ্বাস্য। তার ব্যাটিংয়ের বন্দনায় মেতেছিল ইংরেজ ক্রিকেট বোদ্ধারাও। তবে সেই বন্দনা করতে গিয়ে তাদের কেউ কেউ মাত্রা ছাড়িয়ে গিয়েছিলেন, করে বসেছিলেন বর্ণবাদী মন্তব্য।

আরও পড়ুন >> ‘কাশ্মীরে খেলা হবে’, ভারতকে আফ্রিদির চ্যালেঞ্জ

ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার এবং লেখক সি বি ফ্রাই যেমন বিজয়কে নিয়ে বলেছিলেন, ‘মার্চেন্টের গায়ে রং মাখিয়ে ওকে সাদা করে দাও। তারপর ওকে অস্ট্রেলিয়ায় নিয়ে চলো। ইংল্যান্ডের হয়ে অ্যাশেজের যুদ্ধে নামবে ও।’

১০ টেস্টের আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনবার শতকের দেখা পেয়েছিলেন বিজয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তার ক্যারিয়ারের মারাত্মক ক্ষতি হয়েছিল। আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে সেরাদের সেরার কাতারে তুলতে না পারেননি, তবে ঘরোয়া ক্রিকেটে ঠিকই নিজেকে অনন্য উচ্চতায় তুলেছিলেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৭১.৬৪ গড়ে প্রায় সাড়ে ১৩ হাজার রান করেছিলেন বিজয়।

এইচএমএ