আলোচনাটা ছিল ওয়ানডে সিরিজ শুরুর আগেই। তামিম ইকবাল আর লিটন দাস ইনিংস শুরু করবেন। তিন নম্বরে এনামুল হক বিজয় আর নাজমুল হোসেন শান্তর সঙ্গে লড়াই হবে। টেস্ট আর টি-টোয়েন্টি সিরিজে বিজয় রান পেলে এই আলোচনার জন্ম হতো না। তবুও অনেকেই মনে করেছিলেন, ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফর্মারের ওপরেই আস্থা রাখবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

তবে রোববার গায়ানায় প্রথম ওয়ানডেতে টসের পর সমর্থকদের চোখ কপালে উঠল। একি! ঘরোয়ায় লিস্ট ‘এ’ ক্রিকেটে হাজার রান করার রেকর্ড গড়ে দীর্ঘদিন পর দলে সুযোগ পেয়েও একাদশে নেই বিজয়? শান্তকে নিয়েই একাদশ সাজায় টাইগার ম্যানেজমেন্ট। শান্ত অবশ্য আস্থার প্রতিদান দিয়েছেন। ১৫০ রান টপকাতে নেমে খেলেন গুরুত্বপূর্ণ ৩৭ রানের ইনিংস। তবুও ম্যাচ শেষে প্রশ্ন উঠল, বিজয় কেন উপেক্ষিত?

কারণ ব্যাখ্যায় অধিনায়ক তামিম বললেন, ‘বিজয় মাত্র দলে এসেছে। শান্তর জায়গায় ওকে খেলালে মনে হতো গত তিন সিরিজে শান্তকে খেলানো ভুল ছিল। কেন আমি শান্তকে নিয়ে ঘুরেছি এই তিন সিরিজে? আমি দল নির্বাচনটা এভাবেই করতে চাই। আমি একটা ছেলেকে নিয়ে ঘুরছি। মাঝে একজন এল আর আমি তাকে খেলিয়ে দিলাম, আমি এভাবে ভাবি না।’

তবে তামিম মনে করিয়ে দিলেন, শান্তর জায়গা শক্ত নয় ওয়ানডে একাদশে। এই সিরিজে না থাকা সাকিব আল হাসান, মুশফিকুর রহিম আর ইয়াসির আলি রাব্বি ফিরলে তাকেই জায়গা ছাড়তে হবে।

তামিম বলছিলেন, ‘এরকম সুযোগ বারবার আসবে না। সাকিব, মুশফিক, ইয়াসির ফিরলে তো ওর (শান্ত) সম্ভাবনা কমে যাবে। সুযোগ এলে কাজে লাগাতে হবে।’

টিআইএস/এটি