পাহাড়সম রান তাড়ার চাপ মাথায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল পাকিস্তান। চতুর্থ দিন শেষে সেই লক্ষ্যকে প্রায় মামুলি বানিয়ে নিয়েছে বাবর আজমের দল। শ্রীলঙ্কার দেওয়া ৩৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আব্দুল্লাহ শফিকের অপরাজিত শতকে ৩ উইকেটে ২২২ রান তুলে ফেলেছে সফরকারীরা। শেষ দিনে ম্যাচ জয় করতে পাকিস্তানের প্রয়োজন ১২০ রান, হাতে রয়েছে ৭ উইকেট।

৯ উইকেটে ৩২৯ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা টিকেছে মাত্র চার ওভার। শতকের পথে ছিলেন দীনেশ চান্দিমাল। তবে শেষ উইকেটে চান্দিমালকে ক্রিজে সঙ্গ দেওয়া প্রবাথ জয়সুরিয়া মাত্র ৪ রান করে নাসিম শাহ’র বলে বোল্ড হয়ে যান। তাতে ক্যারিয়ারের ১৪তম টেস্ট শতক থেকে ৬ রান দূরেই থামতে হয় ৩২ বয়সী এই লঙ্কান ব্যাটসম্যানকে। দ্বিতীয় ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৩৭ রান করায় পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪২। গল স্টেডিয়ামে এত রান তাড়া করে এর আগে টেস্ট জেতেনি কেউ।

আরও পড়ুন >> দুর্দান্ত শতকে কোহলির দ্রুততম ১০ হাজারের রেকর্ড ভাঙলেন বাবর

ইতিহাস গড়ার মিশনে ভালো শুরু পেয়েছিল পাকিস্তান। দুই ওপেনার আব্দুল্লাহ শফিক এবং ইমাম-উল-হকের উদ্বোধনী জুটি থেকে এসেছে ৮৭ রান। ব্যক্তিগত ৩৫ রানে রমেশ মেন্ডিসের বলে স্টাম্পড হয়ে ইমাম ফিরে গেলে বল হাতে প্রথম সাফল্য পায় স্বাগতিকরা। 

তিনে নামা আজহার আলি ক্রিজে থিতু হতে না পারলেও অধিনায়ক বাবর আজম ছিলেন চিরচেনা ছন্দে। দিনের শেষ দিকে টেস্ট ক্যারিয়ারের ২২তম অর্ধশতক তুলে নিয়ে পাকিস্তানকে জয়ের পথে অনেকটা এগিয়ে দেন তিনি। তৃতীয় উইকেটে ‘সেঞ্চুরিয়ান’ শফিকের সঙ্গে তার ১০১ রানের জুটিতে ম্যাচের লাগাম চলে আসে পাকিস্তানের হাতে। ৫৫ রানে জয়সুরিয়ার বলে ফিরে যাওয়ার আগে টেস্টে ৩ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন বাবর।

আরও পড়ুন >> ক্ষমতার ফাঁদে পড়ে গেছেন, এখন প্রাণ গেলেও গদি ছাড়বেন না

আগামীকাল বুধবার (২০ জুলাই) টেস্টের পঞ্চম ও শেষ দিনে শফিক (১১২*) এবং মোহাম্মদ রিজওয়ান (৭*) ব্যাট হাতে মাঠে নামবেন।

এইচএমএ