কোনো সিরিজ বা টুর্নামেন্ট শুরুর আগে স্কোয়াড ঘোষণা নিয়ে কালক্ষেপণের অভিযোগ নিত্যদিনের। সে নাটকের ব্যত্যয় ঘটছে না আসন্ন জিম্বাবুয়ে সফরের স্কোয়াড ঘোষণা নিয়েও। আজ-কাল করতে গিয়ে দেশ ছাড়ার সময় এসে যাচ্ছে ক্রিকেট দলের। এখনও জানা যায়নি কাঙ্ক্ষিত দল। আজ বৃহস্পতিবার দল দেওয়ার চূড়ান্ত দিনক্ষণ থাকলেও সেটি আর সম্ভবত হচ্ছে না।

নির্বাচক প্যানেলের এক সদস্য ঢাকা পোস্টকে জানালেন, ‘আজ দল দেওয়ার কথা থাকলেও সেটি আর সম্ভব হচ্ছে না। স্কোয়াড ঘোষণার সম্ভাবনা ০.০০ শতাংশ। আগামীকাল হয়ত দিয়ে দিতে পারে।’

আরও পড়ুন >> বিসিবির অ্যাকাউন্টে আরো ৬৯ কোটি টাকা

কেন দেরি হচ্ছে জানতে চাইলে সেই নির্বাচক হাসি দিয়ে বোঝাতে চাইলেন ‘সবই তো জানেন।’ তবে নির্বাচকদের স্বাক্ষর করা দল বোর্ডে জমা পড়েছে বলে জানা গেছে।

কী সেই কারণ?

জানা গেছে, বিপত্তি বেঁধেছে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ইস্যুতে। তাকে জিম্বাবুয়ে সিরিজে নেতৃত্বে রাখা হবে কি না তা এখনো সিদ্ধান্ত নিতে পারেনি বোর্ড। আজ সকাল সাড়ে ১১টায় উইন্ডিজ থেকে দেশে ফিরেছেন টি-টোয়েন্টি ফরম্যাটের দলপতি। সম্প্রতি এই সংস্করণে একাবারেই সুবিধা করতে পারছে না টাইগাররা। সঙ্গে আলোচনায় রিয়াদের ব্যক্তিগত পারফরম্যান্সও।

আরও পড়ুন >> মাহমুদউল্লাহর সঙ্গে শিগগিরই নেতৃত্ব নিয়ে বসবেন পাপন

এজন্য বোর্ড চাইছে রিয়াদকে সরিয়ে সাকিব আল হাসানকে দায়িত্ব দিতে। তবে সাকিব ব্যক্তিগত কারণে ছুটি নেওয়ায় জিম্বাবুয়ে সফরে যাবেন না। এজন্য বিসিবি চাইছে রিয়াদকে দিয়ে জিম্বাবুয়ে সিরিজটা শেষ করতে। তবে গুঞ্জন আছে, অধিনায়কত্ব ছাড়তে হলে জিম্বাবুয়েতেও দায়িত্ব নেবেন না বর্তমান অধিনায়ক। এজন্য ভেতরে ভেতরে সাকিবকে ফেরানোর চেষ্টা চলছে।

এসবের মধ্যে আজ বোর্ডের একটি পক্ষের সঙ্গে বৈঠকে বসবেন রিয়াদ। মূলত দল ঘোষণা আটকে আছে এসবের কারণেই। আজ বা আগামীকাল শুক্রবার সকালে সবকিছুর ফয়সালা হবে। সেক্ষেত্রে শুক্রবার বিকেলেই দল দেবে বলে জানা গেছে।

আরও পড়ুন >> মিরাজের স্বপ্নে এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়

আগামী ২৬ জুলাই জিম্বাবুয়ের বিমান ধরবে বাংলাদেশ দল। সেখানে হারারে মাঠে ৩টি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। কুড়ি ওভারের ফরম্যাট দিয়ে সফর শুরু হবে। প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে ৩০ জুলাই। 

টিআইএস/এইচএমএ/এটি