ভারতের জার্সিতে মাঠ মাতিয়েছেন শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়। দেশের হয়ে অনন্য সব রেকর্ড গড়েছেন এই কিংবদন্তি, হয়েছেন ইতিহাসের অংশ। তবে ভারত ছাড়া যে অন্য দেশের জার্সি গায়েও তাদের ক্রিকেট মাঠে দেখা গেছে, সেটা হয় অনেকেরই অজানা। 

শচীন এবং দ্রাবিড় ভারত ভিন্ন অন্য দুটি দেশের হয়েও খেলেছেন। শচীন তো একদা চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের জার্সিকেই আপন করে নিয়েছিলেন। আর ভারতের বর্তমান কোচ দ্রাবিড় গায়ে চাপিয়েছিলেন স্কটল্যান্ডের জার্সি।

আরও পড়ুন >> এশিয়া কাপ দলে জায়গা না পেয়ে ফেসবুকে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস

১৯৮৭ সালে ভারত সফর করেছিল ইমরান খানের পাকিস্তান। আন্তর্জাতিক সিরিজের এক ফাঁকে মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে একটি প্রীতি ম্যাচ খেলেছিল তারা। ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই) একাদশ ছিল প্রতিপক্ষ। এই ম্যাচে শচীন মাঠে নেমেছিলেন পাকিস্তানের হয়ে।

পাকিস্তান যখন ম্যাচে ফিল্ডিং করতে নামে, জাভেদ মিয়াঁদাদ সহ দলটির একাধিক সিনিয়র ক্রিকেটার হোটেলে ফিরে গিয়েছিলেন। ফলে একপ্রকার বাধ্য হয়েই বদলি ফিল্ডার হিসাবে ১৪ বছরের শচীনকে মাঠে নামতে হয় পাকিস্তানের হয়ে। অবশ্য শুধু শচীন-ই নন, মুম্বাইয়ের আরও বেশ কয়েকজন খুদে ক্রিকেটারকে সেই ম্যাচে পাকিস্তানের হয়ে নিজ দেশের দলের বিপক্ষে ফিল্ডিং করতে হয়েছিল। ম্যাচটিতে সিসিআইয়ের হয়ে খেলেছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

আরও পড়ুন >> আবারও ভারতের অধিনায়ক হচ্ছেন সৌরভ গাঙ্গুলি

এদিকে ২০০৩ বিশ্বকাপের পর বেশ কিছুদিন স্কটল্যান্ড জাতীয় ক্রিকেট দলের সঙ্গে সময় কাটান রাহুল দ্রাবিড়। স্কটল্যান্ড দলটি সে সময় তিন বছরের ট্রায়ালের জন্য জাতীয় লিগে উন্নীত হয়। তখন স্কটল্যান্ড ক্রিকেট এমন একজন কিংবদন্তি খেলোয়াড় খুঁজছিল যে তাদের দলকে সাহায্য করার পাশাপাশি নতুন কিছু শেখাতে পারে। আর সেজন্য ৪৫ হাজার পাউন্ডের বিনিময়ে তিন মাসের চুক্তিতে দ্রাবিড়কে দলে ভেড়ায় তারা। স্কটল্যান্ডের হয়ে তখন ১১টি ওয়ানডে খেলেছিলেন ভারতের বর্তমান হেড কোচ।

এইচএমএ