ইসলামিক সলিডারিটি গেমসে আজ শুক্রবার (১২ আগস্ট) ছিল বাংলাদেশের ভারোত্তোলন ও হ্যান্ডবল ইভেন্ট। ভারোত্তোলনে ৫৫ কেজি ওজন শ্রেণীতে স্মৃতি আক্তার জাতীয় রেকর্ড গড়ে চতুর্থ হয়েছেন ৷ আর হ্যান্ডবলে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানকে হারিয়েছে ৩৩-১৯ গোলে।

ভারোত্তোলনে ৫৫ কেজি ওজন শ্রেণিতে বাংলাদেশ পদকের লড়াইয়ে ছিল। স্ন্যাচে বাংলাদেশের ভারোত্তোলক স্মৃতি ৭০ কেজি তুলেছিলেন। তার চেয়ে এক কেজি বেশি তুলে ইরানের ভারোত্তোলক স্ন্যাচে এগিয়ে ছিলেন। ক্লিন অ্যান্ড এন্ড জার্কে ৮৬ কেজি তুলেছেন স্মৃতি, যা ৫৫ কেজি নারী ক্যাটাগরিতে বাংলাদেশের জাতীয় রেকর্ড। আগে স্মৃতি ক্লিনে ৮৪ এবং স্ন্যাচে ৬৮ তুলেছিলেন। আজ দুটোতেই দুই কেজি করে বেশি তুলেছেন। সোমবার (১৫ আগস্ট) আরেক ভারোত্তোলক রাফা ৮৭ প্লাস কেজি ওজন শ্রেণিতে খেলবেন।

একই সময় অন্য ভেন্যুতে অনুষ্ঠিত হ্যান্ডবল ম্যাচে বাংলাদেশ ৩৩-১৯ গোলে আফগানিস্তানকে হারায়। এই জয়ে বাংলাদেশ নারী হ্যান্ডবল দল ইসলামিক সলিডারিটি গেমসে সপ্তম স্থান অর্জন করল। হ্যান্ডবল দল আন্তর্জাতিক গেমসে সেভাবে অংশ নেয় না। ইসলামিক গেমসে অংশ নিয়ে সপ্তম স্থান অর্জন করা তাই দারুণ অর্জন বাংলাদেশের জন্য।

বাংলাদেশ নারী হ্যান্ডবল দল প্রতি ম্যাচেই উন্নতির ছাপ রেখেছে। প্রথম ম্যাচে তুরস্ককে ১০ গোল দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। পরের দুই ম্যাচে উজবেকিস্তান ও সেনেগালকে আরো বেশি গোল দিয়ে পরাজয়ের ব্যবধান কমায় বাংলাদেশ। আর স্থান নির্ধারণী ম্যাচে আজ বাংলাদেশকে জয়ের দেখা পেয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

এজেড/এইচএমএ