গেল কিছুদিন ধরেই গুঞ্জন উড়ছে এশিয়া কাপ দিয়ে টি-টোয়েন্টিতে আবারো কিপিংয়ে ফিরছেন মুশফিকুর রহিম। অবশেষে গুঞ্জন সত্যি হলো। দীর্ঘ আড়াই বছর পর ফের এই ভূমিকায় ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। মুশফিকের এমন প্রত্যাবর্তনের কথাই অধিনায়কের কন্ঠে শোনা গেল!

দেশ ছাড়ার আগের দিন আজ সোমবার মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে এসে কথা বলেছেন সাকিব আল হাসান। সেখানে দলের উইকেট কিপিং নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, উইকেটের পেছনে মুশফিক যদি থাকেন তাহলে তার জন্য কাজটা সহজ হয়ে যায়।

এ বিষয়ে তিনি বলেন, ‘তিনি উইকেটকিপিং করলে আমার লাইফটা (অধিনায়কত্ব করা) অনেক সহজ হয়ে যাবে। এর সবচেয়ে বড় কারণ হচ্ছে,  টি-টোয়েন্টিতে সময়টা খুব কম থাকে। তো যেটা হয় যে, ফিল্ডারদের খুব সহজেই তিনি পরিবর্ত্ন করতে পারেন। আমার কাছে শোনারও দরকার হয় না। তো আমার লাইফটা অনেক সহজ হয়ে যায়। তারা দুইজন (মুশফিক, মাহমুদউল্লাহ) খুবই গুরুত্বপূর্ণ অংশ (দলের)। তারা জানেন তাদের দায়িত্ব বা চ্যালেঞ্জগুলো কি কি। তারা জানেন, তারা আসলে কোন অবস্থায় আছেন। তো আমার আলাদা করে এখানে কিছু বলার নেই। এতদিন ধরে খেলার পরে এই পুরো অবস্থা সম্পর্কে তারা ভালোভাবেই অবগত আছেন।’

যদিও সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা শোচনীয় কেননা শেষ কয়েক ম্যাচে হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে টাইগাররা। আর এই হারের বেড়াজাল থেকে মুক্তি পেতেই আসন্ন এশিয়া কাপের আগে নতুন অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়োগ দিয়েছে বিসিবি। 

চলতি মাসের ২৭ তারিখ থেকে শুরু হবে এশিয়ার এই শ্রেষ্ঠত্বের লড়াই। আর এই এশিয়া কাপ খেলতে আগামীকাল মঙ্গলবার দেশ ছাড়বে সাকিবের দল। টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট। প্রতিপক্ষ আফগানিস্তান।

এটি/এইচএমএ