লা লিগায় তিন ম্যাচ পর জয়ের দেখা পেল বার্সেলোনা। সান সেবাস্তিয়ানে রিয়াল সোসিয়েদাদকে ৪-১ গোলে হারিয়ে মৌসুমের প্রথম জয় তুলে নিল কাতালান দলটি। বার্সার ছন্দে ফেরার দিনে নতুন ক্লাবের হয়ে গোলের খাতা খুলেছেন পোলিশ ‘গোলমেশিন’ রবার্ট লেভান্ডভস্কিও। তার জোড়া গোলের সঙ্গে উসমান দেম্বেলে এবং আনসু ফাতির একটি করে গোলে বড় জয় পেয়েছে তারা।

সোসিয়েদাদের মাঠে ম্যাচের মাত্র ৪৪ সেকেন্ডে প্রথম গোল পেয়ে যায় বার্সেলোনা। ‘বার্থডে বয়’ লেভান্ডভস্কির ক্যারিয়ারের দ্রুততম গোলে লা লিগায় ৩৬০ মিনিটের গোলখরা কাটে তাদের। বার্সার বক্সে ফ্রেঙ্কি ডি ইয়ং সোসিয়েদাদের তাকেফুসা কুবোকে ফেলে দিলে পেনাল্টির রব তোলে স্বাগতিকরা। তবে রেফারি তাতে কর্ণপাত না করে খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত দেন। রেফারির অভয় পেয়ে সঙ্গে সঙ্গে প্রতি-আক্রমণে ওঠে বার্সা। সেই প্রতি-আক্রমণে অ্যালেক্স বালদের রক্ষণচেরা পাস ধরে আট মিটার দূর থেকে জোরালো নিচু শটে লক্ষ্যভেদ করেন লেভান্ডভস্কি।

আরও পড়ুন >> মেসির বার্সায় ফেরার সম্ভাবনা বাড়ল আরও

দারুণ শুরুর পর অবশ্য খেই হারাতে বেশি সময় লাগেনি বার্সেলোনার। ষষ্ঠ মিনিটে ডি ইয়ং পজেশন হারানোর পর বল পেয়ে যান ডেভিড সিলভা, তার বুদ্ধিদীপ্ত পাস ধরে গোলমুখে শট নেন সোসিয়েদাদের সুইডিশ ফরোয়ার্ড অ্যালেক্সান্ডার ইসাক। বার্সা ডিফেন্ডার এরিক গার্সিয়ার গায়ে লেগে বল গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেনের মাথার ওপর দিয়ে জালে প্রবেশ করে।

দ্রুত সমতায় ফেরার পর ম্যাচে এগিয়ে যাওয়ার ভালো কিছু সুযোগ পেয়েছিল সোসিয়েদাদ। তবে কুবো-সিলভাদের ফিনিশিং দুর্বলতায় ম্যাচের এগিয়ে যেতে পারেনি তারা। ১-১ সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল।

আরও পড়ুন >> ভক্তের আবদার মেটাতে গিয়ে ৬৮ লাখ টাকার ঘড়ি চুরি লেভান্ডভস্কির

দ্বিতীয়ার্ধে ৬৩ মিনিটে ফেরান তোরেসের বদলি হিসেবে নামেন ফাতি। এরপর বার্সার নতুন ‘নাম্বার টেন’ একাই যেন ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। মাঠে নামার পাঁচ মিনিটের মধ্যেই দেম্বেলে এবং লেভান্ডভস্কিকে দিয়ে গোল করান তিনি। ৬৬ মিনিটে তার ব্যাকহিল পাস থেকে বল পেয়ে নিচু শটে সোসিয়েদাদের জাল কাঁপান দেম্বেলে। দুই মিনিট পর তার অ্যাসিস্টে ম্যাচে দ্বিতীয়বারের মতো লক্ষ্যভেদ করেন লেভান্ডভস্কি।

সতীর্থদের দিয়ে দুই গোল করানোর পর ৭৯ মিনিটে ফাতি নিজেই সোসিয়েদাদের কফিনে শেষ পেরেকটি ঠোকেন। ১০ মিটার দূর থেকে তার বুদ্ধিদীপ্ত ফিনিশে বড় জয় নিশ্চিত হয় বার্সার।

আরও পড়ুন >>বার্সেলোনায় শুয়ে-বসে দিন কাটছে ৪৮৩ কোটি টাকার ডিফেন্ডারের

এই জয়ে দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে এখন লিগ টেবিলের শীর্ষে রয়েছে জাভির দল।

এইচএমএ