আজ থেকে দুই দশক আগেও ছিল না টি-টোয়েন্টি ক্রিকেটের কোন অস্তিত্ব। তবে ক্রিকেটের নবীনতম এই সংস্করণই এখন বিশ্ব ক্রিকেটে দাপটের সাথে জনপ্রিয় ফরম্যাট হিসেবে পরিচিতি লাভ করেছে। সম্প্রতি প্রকাশ পেয়েছে আইসিসির ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি)। যেখানে সময়ের জনপ্রিয় এই ফরম্যাটের জন্য কাটছাঁট করা হয়েছে টেস্ট ও ওয়ানডের ম্যাচ।

আইপিএল, বিপিএল, সিপিএল, কিংবা বিগ ব্যাশকে অনেকে ক্রিকেটের ভবিষ্যৎ মনে করলেও ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস তা মনে করেন না। তার মতে, টি-টোয়েন্টি ক্রিকেট দিন দিন ‘ব্যবসায় পরিণত হচ্ছে’। তার কাছে টেস্টই ক্রিকেটের আসল ‘চূড়া’।

আরও পড়ুন >> ‘বাংলাদেশের ১৬ কোটি মানুষ ওয়ানডে ভালোবাসে’

ক্রিকেটের নানা বিষয় নিয়ে স্টোকস কথা বলেছেন অ্যামাজন প্রাইম আয়োজিত এক অনুষ্ঠানে। টি-টোয়েন্টি প্রসঙ্গে আলাপে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বলেন, ‘দেখুন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এখন দেশে দেশে ছড়িয়ে গেছে। আপনি বলতে পারেন, কিছু মানুষের জন্য টি-টোয়েন্টি এখন ব্যবসায় পরিণত হচ্ছে। এতে কিন্তু ক্রিকেটের জন্য ভালো দিকও আছে। সুযোগ বাড়ছে, যা ১৫ বছর আগেও ছিল না। ক্রিকেটের বাইরের জীবন, নিরাপত্তা এবং টাকা—এগুলো কিন্তু ১৫ থেকে ২০ বছর আগেও ছিল না।’

বর্তমান সময়ে টি-টোয়েন্টি খেলার কারণে ক্রিকেটারদের আর্থিক প্রাচুর্য বাড়লেও দিন শেষে পাঁচ দিনের টেস্ট ম্যাচকেই খেলার সর্বোচ্চ চূড়া বলে মনে করেন ৩১ বছর বয়সী এই অলরাউন্ডার।

আরও পড়ুন >> ওয়ানডে থেকে অবসরের ঘোষণা স্টোকসের

স্টোকস বলেন, ‘টেস্ট ক্রিকেট কিন্তু হারিয়ে যাবে না। আমি এই সংস্করণের বড় অনুরাগী। এটাই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া। শুদ্ধতম সংস্করণ। টি-টোয়েন্টি ক্রিকেটের চেহারা বদলে দিলেও টেস্ট হারিয়ে যাবে না। শুধু আমি নই, বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সবাই একই অনুভূতি ধারণ করেন। আমি মনে করি, সবার দায়িত্ব হচ্ছে এ বার্তা দিয়ে রাখা, টেস্ট ক্রিকেট এখনো মরে যায়নি।’

কিছুদিন আগে সাদা পোশাকে আরো নিজেকে বড় পরিসরে তুলে ধরতে ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলেছিলেন এই তারকা অলরাউন্ডার। তার অবসরের পরেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন রটে, তবে কি ওয়ানডে ক্রিকেটের সময় শেষ?