২০০৬ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় মুশফিকুর রহিমের। এরপর থেকে বিগত ১৬ বছর ধরে খেলে যাচ্ছেন দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে। আজ দুবাইতে নিজের ১০২তম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে ১৫০০ রানের ক্লাবে প্রবেশ করেছেন মুশফিক।

ব্যক্তিগত ১০২ টি-টোয়েন্টি ম্যাচ খেললেও ব্যাট হাতে মুশফিক মাঠে নেমেছেন ৯৩ ইনিংসে। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আজ এ মাইলফলকে ছুঁয়ে ফেলেন তিনি। যদি প্রথম ম্যাচের মত আজও ব্যাট হাতে ব্যর্থ হয়েই মাঠ ছেড়েছেন মুশফিক। ৫ বল খেলে করেছেন মোটে ৪ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুশফিকের রান ১৫০০, এই রান করতে ১৩০৫ বল খেলেছেন তিনি। সর্বোচ্চ রানের ইনিংস ৭২, গড় ১৯.২৩, স্ট্রাইকরেট ১১৪.৯৪। এই ৯৩ ইনিংস খেলতে নেমে অপরাজিত থেকেছেন ১৫ বার। চার মেরেছেন ১২৬ টি, ছক্কা মেরেছেন ৩৭ টি। শূন্য হাতে ফিরে গিয়েছেন ৮ বার। সেঞ্চুরি না পেলেও, অর্ধ-শতকের দেখা পেয়েছেন ৬ বার।

সম্প্রতি গুঞ্জন উঠেছিল টি-টোয়েন্টি থেকে মুশফিকের অবসরে যাওয়া নিয়ে। তবে সব গুঞ্জন উড়িয়ে জিম্বাবুয়ে সিরিজে বিশ্রাম শেষে আবারও এশিয়া কাপ দলে ফিরেছেন এই উইকেটকিপার ব্যাটার।

এসএইচ/এনইউ