দীর্ঘদিন ধরে নিউজিল্যান্ডকে তিন ফরম্যাটে নেতৃত্ব দিয়ে আসছিলেন কেন উইলিয়ামসন। বেশ সফলও ছিলেন। তবুও এবার টেস্টের অধিনায়কত্ব থেকে সরে দাড়ালেন ৩২ বছর বয়সী এ ক্রিকেটার। 

কেন উইলিয়ামসনের সরে যাওয়া বদলি অধিনায়কের নামও ঘোষণা করে ফেলেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজ থেকে লাল বলে কিউইদের নেতৃত্ব দেবেন টিম সাউদি। সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন টম ল্যাথাম। তবে টেস্ট অধিনায়কত্ব ছাড়লেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে স্বপদে বহাল থাকছেন উইলিয়ামসন। 

উইলিয়ামসনের অধীনে টেস্ট ক্রিকেটে বেশ সফলই ছিল নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে গতবছরই টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল উইলিয়ামসনবাহিনী। তবুও সরে দাঁড়ালেন কেন। বোর্ডের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন সদ্য সাবেক টেস্ট অধিনায়ক। 

এ প্রসঙ্গে উইলিয়ামসন বলেন, ‘টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়াটা বিশেষ সম্মানের। তবে অধিনায়কত্ব মানেই মাঠ ও মাঠের বাইরে বাড়তি কাজের চাপ। তাই জীবনের এই পর্যায়ে এসে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা জরুরি। নিউজিল্যান্ড ক্রিকেটের সঙ্গে আমি এ বিষয়ে আমি আলোচনা করেছি। দুপক্ষই অনুভব করেছি সাদা বলে অধিনায়কত্ব করাটাই এখন আমার জন্য ঠিকঠাক হবে।’ 

তিনি আরও বলেন, ‘টিমকে অধিনায়ক এবং টমকে ডেপুটি হিসেবে সমর্থন করতে মুখিয়ে আছি। ওদের সঙ্গে ক্যারিয়ারের বেশিরভাগ ম্যাচ খেলে আমি আত্মবিশ্বাসী, ভালোভাবেই দায়িত্বটা পালন করবে ওরা। তিন ফরম্যাটেই নিউজিল্যান্ডের জন্য খেলাটা আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দলের জন্য অবদান রাখতে আমি মুখিয়ে আছি।’