কেউ বার্ধক্যের চাপে নত, আবার অনেকে একজন সঙ্গীর উপর ভরন করে এসেছেন। নানা প্রতিবন্ধকতা দূরে ঠেলে ক্রীড়াঙ্গন ও গণমাধ্যমের অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তিত্ব মুহাম্মদ কামরুজ্জামানের ‘মাঠ গ্যালারি স্টেডিয়াম’ গ্রন্থের মোড়ক উন্মোচনে হাজির হয়েছিলেন সবাই। 

জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত গ্রন্থ উন্মোচন অনুষ্ঠানের সভাপতিত্ব করেছেন সাবেক ক্রিকেটার ও সাবেক প্রধান নির্বাচক লুফর রহমান মাখন। যার বর্তমান বয়স ৮৮। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। তারও বয়স প্রায় আশি। 

কামরুজ্জামানের ‘মাঠ গ্যালারি স্টেডিয়াম’ গ্রন্থের মাধ্যমে তার সমসাময়িকরা ফিরে গেছেন তাদের শৈশবের দিনগুলোতে। প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান কামরুজ্জামানের বই হাতে নিয়ে ফিরে গিয়েছিলেন পঞ্চাশের দশকে, ‘আমার স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবন কেটেছে খেলোয়াড়দের পেছনে ছুটেই।’

কামরুজ্জামানের বইটিকে ক্রীড়াঙ্গনের আকরগ্রন্থ হিসেবে আখ্যায়িত করে মতিউর রহমান বলেন, ‘জামান ভাইয়ের এই গ্রন্থটি ক্রীড়াঙ্গনের আকরগ্রন্থ। পাকিস্তান আমলে বাংলাদেশের খেলোয়াড়দের অনেকেই খেলার মতো ছিল। যারা খেলেছেন তাদের নাম তো রয়েছেই, অনেকে খেলতে পারেননি তাদেরও নামও রয়েছে।’

পঞ্চাশ-ষাটের দশকে মাকরানী খেলোয়াড় ছিলেন অনেকে। সেই বর্ণনাও রয়েছে এই গ্রন্থে, ‘মাকরানী শব্দটি অনেক বার ব্যবহার করেছেন জামান ভাই। মাকরানী খেলোয়াড়দের পেশাদারিত্ব, খেলোয়াড়দের গুণাবলীও তিনি দারুণভাবে উল্লেখ করেছেন।’ 

কামরুজ্জামান ফুটবল ও ক্রিকেট উভয়ই শীর্ষ পর্যায়ে খেলেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও ছিলেন। খেলোয়াড়ি জীবন ও পড়াশোনা শেষ করে নিজেকে ক্রীড়া সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করেন। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় তিনি ক্রীড়া সাংবাদিকতা ও লেখালেখি করছেন। তার হাত ধরে অনেক সাংবাদিক, লেখক তৈরি হয়েছে।  

কামরুজ্জামানের প্রথম গ্রন্থ প্রকাশিত হলো ৮২ বছর বয়সে। তার এই গ্রন্থ প্রকাশ করেছেন সাবেক ফুটবলার আব্দুস সালাম। কামরুজ্জামানের গ্রন্থ প্রকাশে নেপথ্যে কাজ করেছেন পাক্ষিক ক্রীড়াজগতের সম্পাদক দুলাল মাহমুদ। ক্রীড়াজগতে প্রকাশিত ‘মাঠ গ্যালারি স্টেডিয়াম’ ধারাবাহিক লেখা এই গ্রন্থে সংকলিত হয়েছে। 

কামরুজ্জামানের গ্রন্থ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু, সহ অধিনায়ক প্রতাপ শঙ্কর হাজরা, কিংবদন্তী ক্রীড়াবিদ বশির আহমেদ, জাতীয় ক্রীড়া পরিষদের সাবেক সচিব আখতার হোসেন খান, ক্রিকেট বোর্ডের পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি, ব্যাডমিন্টন তারকা কামরুন নাহার ডানা সহ ক্রীড়াঙ্গন এবং গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিরা। এই অনুষ্ঠান সঞ্চালন করেন বিশিষ্ট ক্রীড়া সাংবাদকি দিলু খন্দকার। 

এজেড/এনইআর