জাতীয় দলে ডাক পাওয়ার আগেই ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগে নাম লিখিয়েছেন। এরপর একমাত্র নেপালি ক্রিকেটার হিসেবে সন্দীপ লামিচানে খেলে গেছেন একের পর এক ফ্র্যাঞ্চাইজি লিগ। কিন্তু যার শুরুটা এত দারুণভাবে হয়েছিল, হঠাৎই ছন্দপতন ঘটে তার। কে জানত মুহূর্তেই উড়তে থাকা লামিচানের কপালে নিষেধাজ্ঞার খড়গ নেমে আসবে!

এক কিশোরীর করা ধর্ষণের মামলায় গত বছরের ৭ সেপ্টেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি হয় ২২ বছর বয়সী এ তরুণ ক্রিকেটারের বিরুদ্ধে। এরপরই তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করে নেপাল ক্রিকেট বোর্ড (সিএএন)। 

অবশ্য পরবর্তীতে ১৫ হাজার ৩০০ ডলারের বিনিময়ে তাকে শর্তসাপেক্ষে জামিন দেওয়া হলেও চূড়ান্ত রায়ের আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এবার সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে দেশটির ক্রিকেট সংস্থা। উদ্দেশ্য- আসন্ন বিশ্বকাপ লিগ-২ ট্রাই সিরিজে যেন সাবেক এই অধিনায়ক অংশ নিতে পারেন। তবে এই সময়ে নেপাল দল কোথাও সফরে গেলে লামিচানের অংশগ্রহণ আদালতের অনুমতির ওপর নির্ভর করছে।

এ বিষয়ে সিএএন জেনারেল ম্যানেজার ব্রিতান্ত খানাল জানিয়েছেন, নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া এবং লামিচানেকে খেলতে অনুমতি দেওয়ার বিষয়টি আদালতের বেঁধে দেওয়া শর্তের ভেতর সীমাবদ্ধ থাকবে। আদালত অনুমতি দেওয়া সাপেক্ষে দেশের বাইরে লামিচানের অংশগ্রহণ নিশ্চিত করা যাবে।

২০১৮ সালে অভিষেকের পর ৩০টি ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টি খেলেছেন লামিচানে। তাছাড়া বিশ্বের প্রায় সব বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই তিনি নিয়মিত মুখ। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল ও সিপিএলে তাকে নিয়মিত অংশগ্রহণ করতে দেখা যেত।

এএইচএস/এফআই