কোটায় খেলে, লর্ড আরও কত বিশেষণ তার নামের পাশে। চুপ থাকতে থাকতে একবার অভিমান করে বলেই ফেলেছিলেন, গোটা দেশের বিরুদ্ধে খেলতে হয় আমাকে। এতক্ষণে হয়তো বুঝে গেছেন কার কথা বলা হচ্ছে। নাজমুল হোসেন শান্ত। ক্যারিয়ারে অনেক উত্থান-পতনের সাক্ষী থেকেছেন টাইগার এ বাঁহাতি ওপেনার। 

এবারের বিপিএলটা অনেক ক্রিকেটারের জন্যই নিজের সামর্থ্য জানান দেওয়ার মঞ্চ ছিল। গত আসরে দল না পাওয়া নাসির হোসেন যেমন লাইমলাইট কেড়ে নিয়েছেন নবম আসরে সুযোগ পেয়েই। দল ভালো না করলেও ব্যাট ও বলে বাজিমাত করেছেন নাসির। 

এছাড়া অভিজ্ঞ সাকিব আল হাসান ও নাসিরদের পাশাপাশি তরুণ তৌহিদ হৃদয়রাও বাইশগজ মাতিয়েছেন। এদিকে, ব্যাট হাতে দারুণ একটা আসর পার করলেন নাজমুল হোসেন শান্ত। বৃহস্পতিবার চলতি আসরের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ব্যাট করতে নেমেও আরও একবার ঝলক দেখালেন। ৪৫ বল মোকাবিলায় ৯ চার ও এক ছক্কায় ৬৪ রান করেছেন। এবারের আসরে সেরা রান সংগ্রাহকও তিনি। 

এদিকে, প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে বিপিএলের এক মৌসুমে ৫০০ রানের রেকর্ড গড়লেন শান্ত। 

এর আগে এক মৌসুমে ৫০০ রানের একমাত্র কীর্তিটি ছিল দক্ষিণ আফ্রিকান রাইলি রুশোর, ২০১৮-১৯ মৌসুমে রংপুর রাইডার্সের হয়ে এ কীর্তি গড়েছিলেন তিনি। অবশ্য পরের মৌসুমেও রুশো করেছিলেন ৪৯৫ রান। 

নাজমুলের আগে বিপিএলের এক মৌসুমে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড ছিল মুশফিকুর রহিমের। ২০১৯-২০ মৌসুমে ৪৯১ রান করেছিলেন অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটার।

এফআই