মর্নিং শো’জ দ্য ডে। সেই প্রবাদটিকেই যেন ফের প্রমাণ করল ভারত। তৃতীয় টেস্টের শুরু থেকেই খেই হারানো ভারত সফরকারী অস্ট্রেলিয়াকে মাত্র ৭৬ রানের টার্গেট দিয়েছে। স্পিন-স্বর্গ ইন্দোরের পিচে দ্বিতীয় টেস্টে হতশ্রী ব্যাটিংয়ের পসরা দেখিয়েছে রোহিত শর্মার দল। অস্ট্রেলিয়ার দেওয়া ৮৮ রানের লিড পেরিয়ে মাত্র ৭৬ রান তুলতেই স্বাগতিকরা সব উইকেট হারিয়েছে।

এর আগে প্রথম ইনিংসে ভারত মাত্র ১০৯ রানেই গুটিয়ে যায়। সেই রান টপকে বড় লিড দেওয়ার ইঙ্গিত দিচ্ছিল অজি ওপেনাররা। যদিও মাত্র ৯ রানে তারা ওপেনার ট্র্যাভিস হেডের উইকেট হারিয়েছিল। এরপর উসমান খাজা এবং মার্নাস লাবুশানে মিলে ভারতের ছোট পুঁজি ছুয়ে ফেলেন। তবে এরপরই লাবুশানে ফেরেন। তিনি দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেছিলেন। তাদের জুটিতে স্কোরবোর্ডে যোগ হয় ৯৬ রান।

এরপর খাজাও বেশিক্ষণ স্থায়ী হননি। তিনি ফিরেছেন ৬০ রানে। দুই ওপেনারকেই ফিরিয়েছেন রবীন্দ্র জাদেজা। পরবর্তীতে প্যাট কামিন্সের অনুপস্থিতিতে সফরকারী দলের অধিনায়কত্ব পালন করা স্টিভ স্মিথের ২৬ এবং ক্যামেরন গ্রিনের ২১ রান ছাড়া আর কেউ বিশের কোটায় পৌঁছাতে পারেননি। ফলে বড় লিড নেওয়ার আশা শেষ হয়ে যায় অজিদের। সব উইকেট হারানোর আগে তাদের সংগ্রহ ১৯৭ রান।

৬৪ রানে ৮ উইকেট নিয়েছেন লায়ন, যা টেস্টের এক ইনিংসে তার দ্বিতীয় সেরা ম্যাচ

এদিকে টার্গেট দেওয়ার আগে স্মিথদের দেওয়া ৮৮ রানের লিড পেরোনোর লক্ষ্যে নামেন রোহিতরা। কিন্তু সেই রান পার হওয়ার আগেই স্বাগতিকরা ৪ উইকেট হারিয়ে বসে। প্রথম ইনিংসের ন্যায় রোহিত ও শুভমান গিল দুই ওপেনার এই ইনিংসেও ব্যর্থ। দুজনকেই ফিরিয়েছেন নাথান লায়ন। এর মধ্য দিয়ে দ্বিতীয় ইনিংসে তিনি রাজত্ব করারই যেন ইঙ্গিত দিয়ে রাখলেন।

ভারতের টেস্ট দলের পরীক্ষিত ব্যাটার চেতেশ্বর পূজারাই একমাত্র একপাশ আগলে রেখে খেলা চালিয়ে যান। দেখতে থাকেন অন্যপ্রান্তে নামা সতীর্থদের নিয়মিত বিরতিতে উইকেট পতনের দৃশ্য। এবারও ব্যর্থ হয়েছেন মাস্টার ব্যাটার বিরাট কোহলি। প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া ম্যাথু কুনেহানের বলে তিনি মাত্র ৭ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন। এরপর কেবল শ্রেয়াস আয়ার ২৬ রান করেছেন। সেই অঙ্কে পৌঁছানোর অনেক আগেই ফিরে যান বাকিরা। শেষদিকে ব্যাট করতে থাকা অক্ষর প্যাটেলকে হিট করে খেলার ইঙ্গিত দিয়েছিলেন রোহিত। তিনি সেভাবে চেষ্টাও করেছিলেন। কিন্তু অন্যপ্রান্তে থাকা কেউই তাকে সঙ্গ দিতে না পারায় তাদের ইনিংসটি থামে ১৬৩ রানে। এতে অজিদের সামনে মাত্র ৭৬ রানের টার্গেট দাঁড়ায়।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৮টি উইকেট নিয়েছেন লায়ন। এছাড়া, কুনেহান ও স্টার্ক একটি করে উইকেট নিয়েছেন।

আগের দুই ম্যাচের ন্যায় তৃতীয় টেস্টও তিন দিনেই শেষ হতে যাচ্ছে। যার কারণে সাবেক অজি ক্রিকেটাররা ব্যাপক তুলোধুনো করেছেন ভারতীয়দের। কিন্তু তাতেও পিচের রঙ বদলায়নি। স্পিন-স্বর্গ পিচ ব্যাটারদের জন্য যেন ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে।

এএইচএস