ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফি শুরু হওয়ার আগে থেকেই আলোচনার কেন্দ্রে ছিল ভারতের উইকেট। সিরিজের তিন ম্যাচ পর সেটা এখন ক্রিকেট পাড়ায় টক অব দ্য টাউন। ঘরের মাঠের উইকেটের এত সমালোচনা কোনোভাবেই যেন মেনে নিতে পারছেন না রোহিত শর্মা। 

সদ্য সমাপ্ত ইন্দোর টেস্টের উইকেটকে ‘বাজে’ উইকেটের রেটিং দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একইসঙ্গে নিয়ম অনুযায়ী তিনটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। আইসিসির এমন সিদ্ধান্তের পর একাধিক সাবেক ক্রিকেটারও এমন উইকেটের সমালোচনা করেছেন।

উইকেট নিয়ে চলমান নেতিবাচক আলোচনায় অবশ্য বিরক্ত রোহিত। হারের পর গণমাধ্যমের কাছে ভারত অধিনায়ক  বলেছেন, 'পিচ নিয়ে খুব বেশি আলোচনা হচ্ছে। যখনই আমরা ভারতে খেলি, আলোচনায় সব সময় পিচ।'

গত ডিসেম্বর-জানুয়ারিতে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলে পাকিস্তান। রানবন্যার সেই ম্যাচে খেলা গড়ায় পাঁচদিনে। তবে কোনো ফলাফল আসেনি। দুটি ম্যাচই হয় ড্র। সেকারণে পাকিস্তানে ব্যবহৃত পিচকে কাঠগড়ায় তুলেছেন রোহিত।

তিনি বলেন, 'এটা সব সময় নিশ্চিত করার বিষয় নয় যে আমরা ফ্ল্যাট পিচে খেলব এবং ফল আসবে না। পাকিস্তানে তিনটি (আসলে দুটি) টেস্ট ম্যাচ খেলা হয়েছে। লোকেরা বলছিল যে খুবই বিরক্তিকর পর্যায়ে চলে গেছে। আমরা টেস্টকে আপনাদের জন্য আকর্ষণীয় করে তুলছি।'

এইচজেএস