ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে বল হাতে বাজে সময় পার করছেন মুস্তাফিজুর রহমান। ফলে সমালোচনাও শুনতে হচ্ছে এই পেসারকে। কেউ কেউ একধাপ এগিয়ে একাদশে তার অর্ন্তভুক্তি নিয়েও প্রশ্ন তুলছেন। তবে মুস্তাফিজের পারফরম্যান্সে সন্তুষ্ট রঙ্গনা হেরাথ।

ইংল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডেতে হেরাথের কাছে পাশ মার্ক পেয়েছেন বাঁহাতি এই পেসার। যদিও দুই ম্যাচে তুলনামূলক বেশি রান খরচ করে উইকেটশূন্য ছিলেন দ্য ফিজ।

রোববার (৫ মার্চ) চট্টগ্রামে অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে আসেন দলের স্পিন পরামর্শক হেরাথ। মুস্তাফিজকে নিয়ে তিনি বলেন, ‘মুস্তাফিজের ব্যাপারটা আসলে বুঝতে হবে... সে শুরুতে বোলিং করছে, মাঝে করছে, শেষেও করছে। ফলে একই সঙ্গে কম রান দেবে এবং অনেকগুলো উইকেট নেবে, এমন আশা করা কঠিন। সে মূলত বোলার হিসেবে দলের কঠিনতম কাজটি করছে। এটা বিবেচনায় আনতে হবে।’

শুধুই চলমান ইংল্যান্ড সিরিজ নয়, মুস্তাফিজের সর্বশেষ কয়েক মাসের পারফরম্যান্সও এমন সাদামাটা। যা তার বোলিং পরিসংখ্যান দেখলে আরও স্পষ্ট হবে। সর্বশেষ ১১ ইনিংসে ফিজের শিকার মাত্র ৫ উইকেট!

এমন পারফরম্যান্সের পরও মুস্তাফিজকে নিয়ে খুশি বাংলাদেশ দল।

হেরাথ বলেন, ‘আমি খুশি। অবশ্যই অলরাউন্ডার, ব্যাটসম্যান বা বোলার হিসেবে উন্নতির সুযোগ আছে। সেসব নিয়ে কাজ করতে হবে।’

প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলেছে। চট্টগ্রামে ধবল ধোলাই আটকাতে একাদশে পরিবর্তন আসতে পারে। সেক্ষেত্রে কি মুস্তাফিজকে বসানো হবে? জবাবে হেরাথ বলেন, ‘যখনই সম্ভব, স্কোয়াডে থাকা বাকি তরুণদের সুযোগ দিতে হবে।’

এইচজেএস