ছবি: সংগৃহীত

ভারতের টেনিস কিংবদন্তি তিনি। তবে পেশাদার ক্রিকেটের সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। তারপরও সানিয়া মির্জাকে নারী আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) মেন্টর হতে দেখে অনেকেই অবাক হয়েছিলেন। এবার তিনি নিজেই জানালেন, ক্রিকেটের কিছুই বুঝেন না বেঙ্গালুরুর মেন্টর। 

পাকিস্তানের ক্রিকেটার শোয়েব মালিক তাঁর স্বামী। ছেলেবেলায় টেনিসের পাশাপাশি ক্রিকেট আর সাঁতারেও সময় দিয়েছেন এক-আধটু। কিন্তু ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের ‘মেন্টর’ হওয়ার মতো তার ক্রিকেট জ্ঞান ছিল না কখনোই।

তিনি বলেন, ‘আমি ক্রিকেট সম্পর্কে কিছুই জানি না। (যখন মেন্টর বানানো হয়) ভাবছিলাম, কী করব আমি? মেয়েদের সঙ্গে কী নিয়ে কথা বলব?’

গতকাল ৩৬ বছর বয়সী এই টেনিস তারকা নিজেই বললেন, ক্রিকেটের ‘কিছুই’ জানেন না তিনি। তাহলে কোটি রুপির ক্রিকেট টুর্নামেন্টে আরসিবির মেন্টর হয়ে কী কাজ করবেন সানিয়া?

মূলত দুই দশকের টেনিস ক্যারিয়ারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্রিকেটারদের মানসিক শক্তি জোগানোতেই কাজ করার কথা জানালেন তিনি, ‘কিছুদিন আগে আমি অবসর নিয়েছি। ভাবছিলাম আমার জীবনের পরবর্তী ধাপ কী? এরপর সিদ্ধান্ত নিই, ভারত এবং ভারতের বাইরের নারী অ্যাথলেটদের সাহায্য করব আমি। যেকোনো খেলায় মানসিক দিকটা খুব গুরুত্বপূর্ণ, যেটা আমি ২০ বছর ধরে সামাল দিয়ে গেছি।’

এইচজেএস