ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বল হাতে দারুণ পারফর্ম করেছেন সাকিব আল হাসান। আর এমন পারফরম্যান্সের সুবাদে তিনি এবার বড় সুখবরই পেয়েছেন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রকাশিত বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন এই টাইগার অলরাউন্ডার। 

একইসঙ্গে ওয়ানডে অলরাউন্ডারের তালিকাতেও শীর্ষে আছেন সাকিব। সদ্য সমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাকিব বল হাতে মোট ৬ উইকেট নিয়েছেন। প্রথম দুই ম্যাচে একটি করে উইকেট নিয়েছিলেন তিনি। তবে শেষ ম্যাচে তিনি সফরকারী ইংলিশদের ৪ উইকেট শিকার করেন। একইসঙ্গে ব্যাট হাতে করেছিলেন ৭৫ রান। মূলত সাকিবের এমন অলরাউন্ড পারফরম্যান্সের সুবাদেই হোয়াইটওয়াশ থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন : ‘ওয়ানডে ইতিহাসে প্রথম এবং একমাত্র সাকিব’

এদিকে সিরিজে ২ ফিফটির ফলে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়েও ৫ ধাপ এগিয়েছেন সাকিব। ব্যাটিংয়ে বর্তমানে সাকিবের অবস্থান ২৭তম।

ইংলিশদের বিপক্ষে খেলা শেষ ম্যাচে বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন এই দেশি তারকা। ওয়ানডেতে একই ম্যাচে ব্যাট হাতে হাঁফসেঞ্চুরি করার পাশাপাশি বল হাতে চার উইকেট বা তার বেশি শিকার করেছেন এমন ক্রিকেটারের সংখ্যা ৫৮ জন। তবে সবচেয়ে বেশি এমন ঘটনার সাক্ষী হয়েছেন সাকিব আল হাসান। অভিজ্ঞ এই অলরাউন্ডার ক্যারিয়ারে ৪ বার এই কীর্তি গড়েছেন। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসেও প্রথম। এর ফলে শহিদ আফ্রিদি এবং ক্রিস গেইলকে ছাড়িয়ে যান সাকিব।

এসএইচ/এএইচএস