প্রথমবারের মতো ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে বাংলাদেশ দল। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। প্রত্যাশিতভাবেই প্রথমবারের মতো একাদশে সুযোগ পেলেন বিপিএল মাতানো তৌহিদ হৃদয়। এছাড়া আট বছর পর জাতীয় দলে ফিরলেন রনি তালুকদার।

বৃহস্পতিবার (৯ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৩টায়। 

সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেকে নতুনভাবে ছিনিয়েছেন তৌহিদ হৃদয়। এই টপ অর্ডার ব্যাটার আসরে ১৩ ম্যাচের ১২ ইনিংসে ব্যাটিং করে প্রায় ৩৭ গড়ে করেছেন ৪০৩ রান। যা টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ। আসরে তিনি ব্যাটিং করেছেন প্রায় ১৪০ স্ট্রাইকরেটে। সবচেয়ে বেশি ৫টি হাঁফ সেঞ্চুরিও ছিল তার নামের পাশে। 

এমন পারফরম্যান্সের পর প্রত্যাশিতভাবেই ইংল্যান্ড সিরিজের দলে ডাক পান হৃদয়। ওয়ানডেতে স্কোয়াডে থাকলেও সুযোগ মেলেনি একাদশে। তবে চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে তিনি অভিষেক ক্যাপ পেতে যাচ্ছেন, এটা অনেকটাই নিশ্চিত ছিল। হৃদয় ছাড়াও দলে ফিরেছেন সদ্য সমাপ্ত বিপিএলে আলো ছড়ানো রনি তালুকদার। এছাড়া দলে ফিরেছেন শামীম পাটোয়ারী। 

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পাক্কা সাড়ে ৩ বছর পর টি-টোয়েন্টি খেলতে নেমেছে বাংলাদেশ। ২০১৯ সালে নিজেদের খেলা শেষ দুটি ম্যাচেই জয় পেয়েছিল টাইগাররা। তবে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে টাইগারদের অপেক্ষা দীর্ঘ ১৭ বছরের। আন্তর্জাতিক টি-টোয়েন্টি শুরুর পর এই প্রথম তাদের বিপক্ষে সিরিজ খেলছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি ফরম্যাটে এই দুই দল এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে মাত্র ১ বার৷ আরব আমিরাত বিশ্বকাপে। সে ম্যাচ থ্রি লায়নরা জিতে নেয় ৮ উইকেটে। তবে দুই দলই ২০ ওভারের ক্রিকেট খেলবে লম্বা বিরতির পর। অস্ট্রেলিয়া বিশ্বকাপ পরবর্তী এটাই টাইগার ও থ্রি লায়নদের প্রথম এসাইনমেন্ট। এ এসাইনমেন্ট দিয়েই আগামী বিশ্বকাপের পরিকল্পনা শুরু করতে চান টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বাংলাদেশ একাদশ

রনি তালুকদার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, শামীম হোসেন, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ

একাদশ

ফিল সল্ট, জস বাটলার (অধিনায়ক), ডেভিড মালান, বেন ডাকেট, মঈন আলী, স্যাম কারেন, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, জফরা আর্চার ও মার্ক উড।

এফআই